BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ডোপিং বিতর্কে চার বছর নির্বাসিত, ওলিম্পিক অধরা নরসিংহের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 19, 2016 10:40 am|    Updated: August 19, 2016 10:40 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওলিম্পিকে যোগ দেওয়ার স্বপ্ন ভেস্তে গেল ভারতীয় কুস্তিগির নরসিংহ যাদবের৷ ডোপিং বিতর্কে তাঁকে চার বছরের জন্য নির্বাসিত করল আন্তর্জাতিক আদালত সিএএস বা কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস৷

এর আগে ভারতের জাতীয় ডোপিং বিরোধী সংস্থা (নাডা) নরসিংহকে ডোপিং বিতর্কে ক্লিনচিট দিয়েছিল। নাডা-র এই সিদ্ধান্তকে ভুল ঘোষণা করে নিষিদ্ধ মাদক সেবনের জন্য নরসিংহকে চার বছরের জন্য নিষিদ্ধ ঘোষণার দাবি জানায় বিশ্ব ডোপিং বিরোধী সংস্থা বা ওয়াডা। ওয়াডা ডোপিং মামলা থেকে নরসিংহকে ক্লিনচিট দেওয়ার বিরোধিতা করে সিএএস-এর দ্বারস্থ হয়েছিল। ওয়াডার এই আর্জি মেনে নিয়েছে কোর্ট অফ আরবিট্রেশন। শুক্রবারই ওলিম্পিকে ৭৪ কেজি বিভাগে নামার কথা ছিল নরসিংহর। কিন্তু সিএএস-এর শুনানির পর আপাতত ওলিম্পিকে নামতে পারবেন না নির্বাসিত ভারতীয় কুস্তিগির।

অথচ মাত্র ১২ ঘণ্টা আগেও ছবিটা ছিল অন্যরকম৷ ভারতীয় কুস্তি ফেডারেশনের একটি অংশের তরফেই গতকাল রাতে রটিয়ে দেওয়া হয়েছিল নরসিংহ মুক্ত হয়ে গিয়েছেন। কিন্তু পরে জানা যায় ওই খবর ভুয়ো। সিএএস-এর শুনানির পর ভারতীয় দলের তরফে জানিয়ে দেওয়া হয়, এই ঘটনা খুবই দুঃখজনক ও দুর্ভাগ্যপূর্ণ। তাঁদের আশা ছিল, নরসিংহ ক্লিনচিট পেয়ে যাবেন। কিন্তু তা হল না। কোর্ট অফ আরবিট্রেশন বৃহস্পতিবার ওয়াডার আর্জি নিয়ে শুনানি শুরু করে। শুনানির শেষে নরসিংহর ওপর চার বছরের নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়।

গতমাসে নাডা-র ছাড়পত্র পাওয়ার পর ওলিম্পিকে খেলার অনুমতি দিয়েছিল নরসিংহ। নাডা ক্লিনচিট দিতে গিয়ে বলেছিল, নরসিংহ তাঁর প্রতিদ্বন্দ্বীর চক্রান্তের শিকার হয়েছেন। যদিও কোর্ট অফ আরবিট্রেশন এই যুক্তি মেনে নেয়নি। ভারতীয় শিবিরের দাবি, প্রতিদ্বন্দ্বী নয়, নরসিংহ হেরে গেলেন আরেক ভারতীয়র কাছে৷ যাঁর নাম সুশীল কুমার সোলাঙ্কি৷ রিওর থেকে তিনি এখন কয়েক হাজার মাইল দূরে থেকেও ভারতীয় শিবিরের ছত্রে ছত্রে তিনি৷ ভিলেন রূপে৷ ভারতীয় শিবিরের ধারণা, যত নষ্টের গোড়া সুশীল কুমার৷ ভারতীয় কুস্তি সংস্থার কর্তাদের কথা শুনলে মনে হবে, যাবতীয় নাটকের পর্দার আড়ালে তিনি হলেন আসল নায়ক৷ পেছনে রয়েছে বাকিরা৷ নরসিংহের রিও ওলিম্পিকে নামতে না পারার জন্য দায়ী সুশীলই৷ কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের গলায় আফসোসের সুর, “যত কাণ্ড ঘটাচ্ছে সুশীল কুমার৷ ভাবতে পারেন, নিজে না আসতে পারার জন্য প্রথমে লোককে দিয়ে ডোপ করাল৷ তাতেও যখন রিও আসা আটকাতে পারল না তখন ওয়াডাকে দিয়ে থামাতে চাইছে৷ এত খারাপ মনোভাব একজনের হতে পারে, কল্পনা করা যায় না৷”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement