BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

১৩০০ জন নাগরিককে ভারত থেকে ফেরাতে বিশেষ বিমান পাঠাল আমেরিকা

Published by: Soumya Mukherjee |    Posted: April 7, 2020 6:43 pm|    Updated: April 7, 2020 8:36 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ২১ দিনের লকডাউন (Lock down) চলছে ভারতে। এর ফলে আমেরিকার ১৩০০ জন নাগরিক আটকে রয়েছেন এদেশের বিভিন্ন প্রান্তে। তাঁদের ফেরাতে বিশেষ বিমান পাঠাল আমেরিকা। মঙ্গলবার একথাই জানালেন আমেরিকার অন্যতম উচ্চপদস্থ আধিকারিক অ্যালিস ওয়েলস।

এপ্রসঙ্গে তিনি বলেন, ‘দক্ষিণ ও মধ্য এশিয়ার বিভিন্ন দেশে আটকে থাকা মার্কিন নাগরিকদের ফেরাতে বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে ভারত, পাকিস্তান উজবেকিস্তান, তুর্কমেনিস্তান, বাংলাদেশ ও নেপালে আটকে থাকা ২ হাজার ৯০০ জন আমেরিকানকে ফেরাতে আজ ১৩টি বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে। এই কাজে ওই দেশগুলির সরকারের পাশাপাশি সবরকম সাহায্য করেছে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত থাকা মানুষরা। তাঁদের আন্তরিক সহযোগিতা ছাড়া মার্কিন নাগরিকদের দেশে ফেরানো সম্ভব হত না।’

[আরও পড়ুন: কোয়ারেন্টাইন সেন্টার নিয়ে বিতর্কিত মন্তব্য, দেশদ্রোহিতার দায়ে গ্রেপ্তার অসমের বিধায়ক ]

 

ভারতের বিভিন্ন প্রান্তে আটক থাকা মার্কিনিদের সঙ্গে যোগাযোগ করার জন্য আমেরিকার পক্ষ থেকে সমস্ত রকমের তথ্য দিল্লিকে জানানো হয়েছিল। তার ভিত্তিতেই ভারতের বিভিন্ন প্রান্ত আটকে থাকা ওই মার্কিন নাগরিকদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা হয়। এরপরই তাঁদের বিমানবন্দর পর্যন্ত পাঠানোর ব্যবস্থা করে কেন্দ্রীয় সরকার। পুরো বিষয়টি টিম গেমের জন্যই সম্ভব হয়েছে বলে জানান অ্যালিস। করোনা ভাইরাসের বিরুদ্ধে শুরু হওয়া যুদ্ধে ভারত ও আমেরিকা একসঙ্গে লড়াই করছেন বলেও উল্লেখ করেন তিনি।

[আরও পড়ুন: ১৪ এপ্রিলের পর বাড়ানো হোক লকডাউনের সময়সীমা, কেন্দ্রকে অনুরোধ একাধিক রাজ্যের!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement