Advertisement
Advertisement
Germany

উদ্ধার দ্বিতীয় বিশ্বযুদ্ধের ‘না ফাটা’ বোমা, আতঙ্কে এলাকা খালি করার নির্দেশ জার্মানিতে

১৩ হাজার বাসিন্দাকে বাড়ি ছাড়ার নির্দেশ।

13,000 people evacuated in German city after World War II bomb found। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:August 8, 2023 5:46 pm
  • Updated:August 8, 2023 5:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্ষত থেকে এখনও মুক্ত নয় পৃথিবী। পারমাণবিক বোমার আতঙ্ক থেকে বিশ্বজুড়ে নানা আন্তর্জাতিক সমীকরণ আজও প্রভাবিত করে চলেছে বিশ্ব রাজনীতিকে। কিন্তু জার্মানিতে যা ঘটল তা পরোক্ষ নয়, প্রত্যক্ষ ভাবেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রভাব। ১ টনের অতিকায় ‘না ফাটা’ বোমা উদ্ধার হয়েছে জার্মানির ডুসেলডর্ফে। ১৩ হাজার নাগরিককে বাড়ি ছাড়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।

গত ৮ আগস্ট উদ্ধার হয়েছে বোমাটি। শহরের চিড়িয়াখানার কাছেই একটি অঞ্চলে উদ্ধার হওয়া বোমাটি। সঙ্গে সঙ্গে যেখানে সেটি উদ্ধার হয়েছে তার ৫০০ মিটার ব্যাসার্ধে বসবাসকারীদের সকলকে বাড়ি থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় সংলগ্ন রাস্তাগুলিও। তবে এখনও পরিষ্কার নয়, বোমাটিকে নিষ্ক্রিয় করা হয়েছে কিনা কিংবা জারি হওয়া সাময়িক নিষেধাজ্ঞা তোলা হয়েছে কিনা।

Advertisement

[আরও পড়ুন: এবার বাংলাদেশে পুড়ল কোরান, প্রতিবাদে পথে জনপ্লাবন]

উল্লেখ্য, প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের বহু বোমাই পোঁতা রয়েছে জার্মানির মাটিতে, তেমনটাই মনে করা হয়। বিভিন্ন সময় সেই বোমা উদ্ধারকে ঘিরে এলাকায় চাঞ্চল্যও ছড়াতে দেখা গিয়েছে। ২০১৭ সালে ১.৪ টন ওজনের এক বোমা উদ্ধার হয়েছিল। সেবার ৬৫ হাজার মানুষকে বাড়ি ছাড়তে হয়েছিল। ২০২১ সালের ডিসেম্বরে মিউনিখ স্টেশনের কাছে এক নির্মীয়মাণ বাড়িতে একটি বোমা ফেটে যায়। ৪ জন আহত হন। রেল চলাচলও বিঘ্নিত হয়ে পড়ে। জানা যায়, সেই বোমাটিও ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়েরই।

Advertisement

[আরও পড়ুন: ওয়েব সিরিজে মিমি চক্রবর্তী! টলিপাড়ার কোন নায়কের সঙ্গে জুটি বাঁধছেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ