২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইন্দোনেশিয়ায় মৃত বেড়ে ১৬২, এবার কাঁপল সলোমন আইল্যান্ডস, জারি সুনামি সতর্কতা

Published by: Monishankar Choudhury |    Posted: November 22, 2022 8:52 am|    Updated: November 22, 2022 8:52 am

162 Killed In Indonesia, Earthquake in Solomon Islands | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্দোনেশিয়ার ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬২। এখনও ধ্বংসস্তূপে অনেকেই চাপা পড়ে আছে বলে আশঙ্কা। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এদিকে, মঙ্গলবার সকালে ভয়াবহ ভূমিকম্পে কাঁপল সলোমন আইল্যান্ডস। জারি করা হয়েছে সুনামি সতর্কতা।

গতকাল, সোমবার প্রবল ভূমিকম্পে বিপর্যয় নেমে আসে ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে। কম্পনের উৎস ছিল রাজধানী জাকার্তা থেকে প্রায় ৭৫ কিলোমিটার দূরের সিয়ানজুর টাউন। রিখটার স্কেলে ৫.৬ তীব্রতার কম্পনে পাহাড়ি অঞ্চলটির বাড়িঘর তাসের ঘরের মতো ভেঙে পড়ে। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চললেও এখনও অনেকে ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছে।

রয়টার্স সূত্রে খবর, পশ্চিম জাভার গভর্নর রিদওয়ান কামিল জানিয়েছেন, ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ১৬২ জন। আহত হয়েছেন অন্তত ৩২৬ জন। এই সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। গভর্নর কামিল আরও জানান, ভূমিকম্পে আশ্রয় হারিয়েছে অন্তত ১৩ হাজার মানুষ। তবে দেশটির বিপর্যয় মোকাবিলা বিভাগের মতে, ২ হাজার ২০০টি বাড়ি ভেঙে পড়েছে এবং ৫ হাজার ৩০০ জন আশ্রয়হীন। বিদ্যুতের জোগান বন্ধ হওয়ায় বিস্তীর্ণ এলাকা অন্ধকারে ডুবে গিয়েছে।

[আরও পড়ুন: হয়েও হল না শাপমুক্তি! ছ’মাসে প্রথম কোভিডে মৃত্যু চিনে]

বলে রাখা ভাল, ইন্দোনেশিয়া (Indonesia) ‘প্যাসিফিক রিং অফ ফায়ার’-এর উপর দাঁড়িয়ে রয়েছে। প্রশান্ত মহাসাগরের ওই বিশেষ অঞ্চলে আগ্নেয়গিরি-সহ ভূতাত্বিক কর্মকাণ্ডের গতি অত্যন্ত বেশি। ফলে অঞ্চলটি অত্যন্ত বেশি ভূমিকম্প প্রবণ। অতীতেও ভয়াবহ ভূমিকম্পের সাক্ষী থেকেছে দেশটি। সোমবার আবারও প্রমাণ হয়ে গেল যে প্রকৃতির খামখেয়ালিপনা কত বড় বিপর্যয় ডেকে আনতে পারে।

এদিকে, মঙ্গলবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে সলোমন আইল্যান্ড। ‘United States Geological Survey’ সূত্রে খবর, প্রশান্ত মহাসাগরীয় দেশটির মালাঙ্গো অঞ্চলে রিখটার স্কেল কম্পোনের মাত্রা ছিল ৭.৩। তারপরই সুনামি সতর্কতা জারি করা হয়েছে। এই ঘটনায় এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় হিজাব খুলে প্রতিবাদের জের, গ্রেপ্তার ইরানের দুই প্রখ্যাত অভিনেত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে