২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সোশ্যাল মিডিয়ায় হিজাব খুলে প্রতিবাদের জের, গ্রেপ্তার ইরানের দুই প্রখ্যাত অভিনেত্রী

Published by: Suparna Majumder |    Posted: November 21, 2022 2:57 pm|    Updated: November 21, 2022 2:57 pm

Two top Iranian Actress arrested for removing hijab on Social Media | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরানের হিজাব বিরোধী আন্দোলনে (Iran Protest) প্রতিনিয়ত কিছু না কিছু ঘটনা চলেছে। এবার সোশ্যাল মিডিয়ায় হিজাব খুলে প্রতিবাদ জানানোর জন্য সে দেশের দুই প্রখ্যাত অভিনেত্রীকে গ্রেপ্তার করা হল। পুলিশ হেফাজতে রয়েছেন হেনগামেহ গাজিয়ানি (Hengameh Ghaziani) ও কাতাইয়ুন রিয়াহি  (Katayoun Riahi)।

সিনেমায় অভিনয়ের সুবাদে ইরানে বেশ জনপ্রিয়তা রয়েছে গাজিয়ানির। রিয়াহি সিনেমার পাশাপাশি সিরিয়ালেও অভিনয় করেছেন। একাধিক পুরস্কার রয়েছে দুই অভিনেত্রীর ঝুলিতে। অতীতে হিজাব বিরোধী আন্দোলনকে সমর্থন জানিয়েছেন দু’জনেই। এবার হিজাব না পরেই প্রতিবাদ জানিয়েছিলেন। তার জেরেই গ্রেপ্তারি বলে ইরানের সংবাদমাধ্যম সূত্রে খবর। 

[আরও পড়ুন: ‘এমন অনুপ্রেরণা…’, এপার বাংলার ঐন্দ্রিলা শর্মাকে কুর্নিশ ওপার বাংলার জয়া আহসানের]

ইরানের সরকার নিয়ন্ত্রিত সংবাদসংস্থা IRNA-র খবর অনুযায়ী, দুই অভিনেত্রীকে উসকানিমূলক সোশ্যাল মিডিয়া পোস্ট দেওয়ার অভিযোগে সমন পাঠানো হয়েছিল। তারপর আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। মনে করা হচ্ছে জিজ্ঞাসাবাদের পরই দুই অভিনেত্রীকে গ্রেপ্তার করা হয়। এই ঘটনার ঠিক আগেই সোশ্যাল মিডিয়ায় গাজিয়ানি জানিয়েছিলেন, যাই ঘটুক না কেন তিনি ইরানের জনগণের পাশে থাকবেন। এই বার্তাকেই নিজের শেষ পোস্ট হিসেবে ব্যাখ্যা করেছিলেন গাজিয়ানি।  ঘটনায় তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। অনেকেই এই গ্রেপ্তারির প্রতিবাদ জানিয়েছেন।

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি পুলিশের মারে মৃত্যু হয় তরুণী মাহসা আমিনির। তারপর থেকেই হিজাব বিরোধী আন্দোলনের জেরে উত্তপ্ত ইরান। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত হিজাব বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার কারণে অন্তত সাড়ে তিনশোজন প্রতিবাদীকে হত্যা করেছে সেদেশের প্রশাসন। প্রায় পনের হাজার প্রতিবাদীকে নানা অভিযোগে আটক করা হয়েছে। সারা বিশ্বের মানুষ ইরানের বিক্ষোভকারীদের সমর্থন জানিয়েছেন, তা সত্বেও কঠোর নীতি আঁকড়ে বসে রয়েছে মৌলবাদী প্রশাসন। শত বিপদের আশঙ্কা উড়িয়ে দিয়ে এখনও প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন ইরানের সাধারণ মানুষ।

[আরও পড়ুন: কলকাতায় ভিকি কৌশল, কোথায় কোথায় নতুন ছবির শুটিং করবেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে