২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নিস্তার নেই পোষ্যেরও! আমেরিকায় করোনা আক্রান্ত দুই গৃহপালিত বিড়াল

Published by: Subhajit Mandal |    Posted: April 23, 2020 11:03 am|    Updated: April 23, 2020 6:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মারক করোনা ভাইরাস এখন আর শুধু মনুষ্য শরীরে সীমাবদ্ধ নেই। পশুদের শরীরে আগেই মিলছে করোনার অস্ত্বিত্বের প্রমাণ। তবে সেটা ছিল চিড়িয়াখানার বাঘ ও সিংহ। এবার পোষ্যের শরীরেও মিলল COVID-19 সংক্রমণের প্রমাণ। নিউ ইয়র্কে দুটি পোষ্য বিড়ালের শরীরে করোনা সংক্রমণের খবর পাওয়া গিয়েছে।

cat

যে দুটি পোষ্য সংক্রমিত হয়েছে তাদের সামান্য শ্বাসকষ্ট ছিল। আর তেমন কোনও উপসর্গ ধরা পড়েনি। তবে করোনা পরীক্ষায় তারা পজিটিভ এসেছে। যা বিপজ্জনক। কারণ, মানুষের মতো পশুদের শরীরেও সব ক্ষেত্রে করোনার উপসর্গ চোখে পড়ছে না। তবে আশার কথা, চিকিৎসকরা জানিয়েছেন দ্রুত এই বিড়ালগুলি সুস্থ ও স্বাভাবিক হয়ে যাবে। এর আগে নিউ ইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার (Bronx Zoo) একটি বাঘের শরীরে মিলেছে কোভিড-১৯ (COVID-19) ভাইরাস। ওই চিড়িয়াখানার আরও কয়েকটি পশুর শরীরে দেখা দিয়েছে করোনার উপসর্গ। ভারতের একাধিক প্রজাতির বাদুড়ের মধ্যেও সংক্রমণ দেখা যায়। কিন্তু এর আগে কোনও পোষ্যের শরীরে কোভিডের অস্তিত্বের প্রমাণ মেলেনি।

[আরও পড়ুন: ‘করোনা দীর্ঘদিনের অতিথি, এখনই লকডাউন তুলবেন না’, সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার]

আমেরিকার চিকিৎসকরা বলছেন, এই পশুগুলি মানুষের শরীর থেকেই সংক্রমিত হতে পারে। এক পশু থেকে অন্য পশুর শরীরেও সংক্রমণ হতে পারে। তবে, কোনও পশুর বা পোষ্যের শরীর থেকে মানুষের শরীরে সংক্রমণের প্রমাণ এখনও মেলেনি। মানুষের থেকে সংক্রমণ ছড়ানোর এই সম্ভাবনাই চিন্তায় রাখছে চিকিৎসকদের। তাঁরা বলছেন, এই পরিস্থিতিতে পোষ্যের জন্য সাবধানতা অবলম্বন করা উচিত। কোনও সংক্রমিত ব্যক্তি বা পশু থেকে এদের দূরে রাখতে হবে। অপ্রয়োজনে এদেরও বাড়ির বাইরে বের করবেন না। পোষ্যদের ক্ষেত্রে সমস্যা হল, মানুষের পরীক্ষার জন্য যে রাসায়নিক ব্যবহার করা হয়, পশুর ক্ষেত্রে সেগুলি ব্যবহৃত হয় না। আর পশুদের করোনা পরীক্ষার ক্ষেত্রে যে রাসায়নিক ব্যবহার হয়, সেগুলির জোগান ভীষণ কম। তবে, আতঙ্কিত না হয়ে পোষ্যদেরও মানুষের মতো যত্নে রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement