১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কানাডার রাস্তায় তরোয়াল হাতে একের পর এক পথচারীকে কোপ আততায়ীর, মৃত ২

Published by: Paramita Paul |    Posted: November 1, 2020 12:58 pm|    Updated: November 1, 2020 1:01 pm

World news in Bengali: 2 killed after knifeman 'in medieval costume' goes on stabbing spree in Canada's Quebec | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্রান্স, রাশিয়ার পর এবার কানাডা (Canada)। শনিবার রাতে মধ্যযুগীয় পোশাক পরে হাতে তরোয়াল নিয়ে ভিড়েঠাসা রাস্তায় হত্যালীলা চালাল এক অজ্ঞাত পরিচয় আততায়ী। অতর্কিত হামলায় দুজনের মৃত্যু হয়েছে। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আরও ৫ জন। এই হামলার সঙ্গে সন্ত্রাসবাদের কোনও যোগ আছে কি না, তা এখনও জানা যায়নি।

শনিবার কানাডা জুড়ে হ্যালোইন পালিত হয়। স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ১২টা নাগাদ কানাডার সংসদ লাগোয়া কিউবেক প্রদেশের রাস্তায় হামলা চালায় এক অজ্ঞাত পরিচয় আততায়ী। প্রত্যক্ষদর্শীরা জানান, মধ্যযুগীয় পোশাক পরিহিত এক ব্যক্তি তরোয়াল নিয়ে রাস্তা বের হয়। কোনও কথা না বলে আচমকাই পথচারীদের কোপ মারতে থাকে। ভয়ে দৌঁড়ে পালান অধিকাংশ পথচারী। জখম হন সাত জন। পুলিশ ঘটনাস্থলে আসার আগেই পিঠটান দেয় সে। জখম সাতজনকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে দুজনের মৃত্যু হয়। তবে এ নিয়ে কানাডা প্রশাসনের তরফে এখনও সরকারিভাবে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

[আরও পড়ুন : ফের ইসলামিক সন্ত্রাসবাদের লক্ষ্যে ফ্রান্স! এবার চার্চের সামনে যাজককে গুলি আততায়ীর]

কিউবেক (Quebec) পুলিশ সূত্রে খবর, রাত দেড়টা নাগাদ একজনকে তারা গ্রেপ্তার করেছে। তবে তার সঙ্গে এই হামলার কোনও যোগ রয়েছে কিনা, তা স্পষ্ট করেনি তাঁরা। গোটা এলাকা ঘিরে রেখেছে পুলিশ। চলছে তল্লাশি। তবে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে এলাকাবাসীকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে কিউবেক পুলিশ। 

এই হামলার সঙ্গে সন্ত্রাসবাদের কোনও যোগ রয়েছে কি না তা স্পষ্ট নয়। তবে কিউবেক প্রদেশে বেশিরভাগ ফরাসি ভাষাভাষী মানুষের বাস। সেই এলাকাতে এই হামলা হওয়ায় অনেকেই এর সঙ্গে সন্ত্রাসের যোগসূত্র খুঁজে পাচ্ছেন। উল্লেখ্য, ফ্রান্স (France) মুসলিম মৌলবাদের বিরোধিতা করার পর থেকেই একের পর এক হামলার সাক্ষি থাকছে সেই দেশ। এমনকী, বিশ্বজুড়ে ফরাসি ভাষাভাষীদের উপর হামলার হুঁশিয়ারি দিয়েছে কট্টরপন্থী সংগঠনগুলি। এটা কি সেই হুঁশিয়ারিরই প্রতিফলন? উত্তর খুঁজছে কানাডা। 

[আরও পড়ুন : ৭০০ কিমি জুড়ে যানজট! লকডাউনের আগে প্যারিসের স্তব্ধ পথঘাট দেখে বিস্মিত গোটা বিশ্ব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে