BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয়বার, তীব্র ভূমিকম্প আঘাত হানল নিউজিল্যান্ডের উপকূলে

Published by: Subhamay Mandal |    Posted: June 19, 2020 9:00 am|    Updated: June 19, 2020 9:00 am

An Images

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৪ ঘণ্টার মধ্যে দু-দুবার। ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড। বৃহস্পতিবার দুপুরের পর শুক্রবার ভোররাতে ফের কেঁপে ওঠে এই দ্বীপরাষ্ট্র। সেদেশের ভূ-তাত্ত্বিক নিরীক্ষণ সংস্থা GeoNet জানিয়েছে, শুক্রবার ভোররাতে নিউজিল্যান্ডের উত্তর-পূর্বে গিসবর্ন উপকূলে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে রাতের এই কম্পনের মাত্রা ছিল ৭.৪। যা রীতিমতো আতঙ্কের।

জানা গিয়েছে, স্থানীয় সময় রাতে ১২.৪৯ নাগাদ উত্তর-পূর্ব উপকূলে কম্পন অনুভূত হয়। গিসবর্ন উপকূল থেকে ৭০০ কিমি দূরে হল ভূমিকম্পের উপকেন্দ্র। ভূগর্ভস্থ ৩৩ কিমি গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল। তবে এই ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থা জানিয়েছে, উপকূলে ভূমিকম্পের জেরে সুনামির কোনও আশঙ্কা নেই। তাই কোনও সতর্কতা জারি করা হয়নি।

[আরও পড়ুন: নেপালের জাতীয় সংসদের উভয়কক্ষেই পাশ হল বিতর্কিত মানচিত্র বিল]

প্রসঙ্গত, এর আগে বৃহস্পতিবার দুপুর দেড়টা নাগাদ প্রথম ভূমিকম্প হয় দেশের উত্তর ভাগে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৪। তাতেও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। কিন্তু, নিউজিল্যান্ড ও পার্শ্ববর্তী ফিজি দ্বীপপুঞ্জ ও ভানুয়াতুতে সুনামি সতর্কতা জারি হয়। দ্য প্যাসিফিক সুনামি অ্যালার্ট সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের ফলে ফিজি, কার্মাদেক দ্বীপ, নাইয়ু, টোঙ্গা ও ভানুয়াতুতে সুনামি হতে পারে। প্রাথমিক ভাবে জানা যায়, কার্মাদেক দ্বীপের দক্ষিণে ও নিউজিল্যান্ডের উত্তরাঞ্চল থেকে ৮০০-১০০০ কিমি উত্তর-পূর্বে ছিল এই ভূমিকম্পের উৎসস্থল।

[আরও পড়ুন: আফগানিস্তানের সেনাঘাঁটিতে তালিবান হামলা, মৃত কমপক্ষে ৭]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement