Advertisement
Advertisement
Nepal Presses On With New Map

নেপালের জাতীয় সংসদের উভয়কক্ষেই পাশ হল বিতর্কিত মানচিত্র বিল

এর ফলে নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক আরও খারাপ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Nepal Presses On With New Map Including Indian Areas, Bill Passed
Published by: Soumya Mukherjee
  • Posted:June 18, 2020 6:10 pm
  • Updated:June 18, 2020 6:17 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন ও ভারতের মধ্যে যখন উত্তেজনার পারদ তুঙ্গে। ঠিক তখনই নিজেদের জাতীয় সংসদের উভয়কক্ষে বিতর্কিত মানচিত্র বিল পাশ করিয়ে নিল নেপাল। আগে নিম্নকক্ষে পাশ হয়েছিল, বৃহস্পতিবার উচ্চকক্ষেও এই সংক্রান্ত সংবিধান সংশোধনী (Constitution Amendment) বিলটি কোনও রকম বিরোধিতা ছাড়াই পাশ হয়ে গেল। এর ফলে নতুন মানচিত্র ব্যবহারে আর কোনও সমস্যা রইল না নেপালের। আজ সংসদে উপস্থিত থাকা ৫৭ জন সদস্যই এই বিলের পক্ষে ভোট দেন।

সম্প্রতি উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরির পরিকল্পনা নিয়েছিল ভারত। সেই অনুযায়ী কাজও শুরু হয়। কিন্তু, প্রথম থেকেই তাতে বাধা দিচ্ছিল নেপাল (Nepal)। ক্ষমতাসীন ওলি সরকারের দাবি ছিল, যে তিনটি জায়গার উপর দিয়ে এই রাস্তা তৈরি হচ্ছে সেই কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। বিষয়টি শুধুমাত্র আলোচনার স্তরে না রেখে দেশের নতুন মানচিত্রও তৈরি করে ফেলে তারা। এমনকী জাতীয় সংসদে তা পাশ করানোর পর দেশের সংবিধানও সংশোধন করে।

[আরও পড়ুন: ছয় রাজ্যের পরিযায়ী শ্রমিকদের নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, তালিকায় নেই বাংলা]

এরপর গত ১৩ জুন নেপালের জাতীয় সংসদের নিম্নকক্ষে বিশেষ অধিবেশন চলাকালীন বেশিরভাগ সদস্যের ভোটে বিলটি পাশ। এরপরই তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছিল দিল্লির তরফে। নেপালের এই দুঃসাহস তারা ভাল চোখে দেখছে না বলেও ইঙ্গিতে বুঝিয়ে দেওয়া হচ্ছিল। যদিও নেপাল যে তাতে কোনও ভ্রূক্ষেপ করেনি বৃহস্পতিবার তা ফের প্রমাণিত হল।

[আরও পড়ুন:ফের রাষ্ট্রপতি হতে জিনপিংয়ের সাহায্য চেয়েছিলেন ট্রাম্প, দাবি প্রাক্তন মার্কিন আমলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ