BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

ফের রাষ্ট্রপতি হতে জিনপিংয়ের সাহায্য চেয়েছিলেন ট্রাম্প, দাবি প্রাক্তন মার্কিন আমলার

Published by: Soumya Mukherjee |    Posted: June 18, 2020 11:35 am|    Updated: June 18, 2020 11:35 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা নিয়ে চিন ও আমেরিকার মধ্যে চূড়ান্ত টানাপোড়েন চলছে। প্রায় প্রতিদিনই চিনের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ঠিক তখনই ফের রাষ্ট্রপতি হওয়ার জন্য ট্রাম্প শি জিনপিংয়ের কাছে সাহায্য চেয়েছেন বলে দাবি করলেন আমেরিকার প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA)।

জন বোল্টন নামে প্রাক্তন ওই মার্কিন শীর্ষ কর্তা তাঁর সদ্য প্রকাশিত বই ‘ইন দ্য রুম হোয়্যার ইট হ্যাপেন্ড: এ হোয়াইট হাউস মেমোয়ের’ (The Room Where it Happened: A White House Memoir) এই বিষয়ে অনেক কিছু লিখেছেন। তাতে তিনি উল্লেখ করেছেন, দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি হতে চিনের কাছে সাহায্য চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জন্য চিনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের কাছে নাকি রীতিমতো আবেদনও জানিয়েছিলেন তিনি। আসলে ট্রাম্প আমেরিকার কৃষকদের ভোট নিয়ে চিন্তিত ছিলেন। এর জন্য আমেরিকা থেকে চিন যেন বেশি করে গম ও সয়াবিন আমদানি করে তার অনুরোধ করেছিলেন।

[আরও পড়ুন: করোনা রুখতে মোটা অঙ্কের ঋণ, সীমান্তে উত্তেজনার মধ্যেও ভারতের পাশে ‘চিনা’ ব্যাংক]

মার্কিন প্রেসিডেন্টের নামে চাঞ্চল্যকর এই অভিযোগ তোলার পরেও কবে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে এই আলোচনা হয়েছিল তা উল্লেখ করা হয়নি বইটিতে। তবে মার্কিন প্রেসিডেন্টের অন্য অনেক কুকীর্তির কথা তুলে ধরা হয়েছে। কীভাবে ট্রাম্প আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে তাঁর প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের নামে বদনাম রটাতে ষড়যন্ত্র করেছেন তারও উল্লেখ আছে।

[আরও পড়ুন: ভারতের সঙ্গে আর কোনও বিবাদ চায় না চিন! চাপের মুখে সুর নরম বেজিংয়ের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement