২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

লস অ্যাঞ্জেলসে গ্রেপ্তার ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী তাহাউর হুসেন রানা

Published by: Soumya Mukherjee |    Posted: June 20, 2020 10:30 am|    Updated: June 20, 2020 10:30 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার লস অ্যাঞ্জেলস থেকে গ্রেপ্তার হল ২০০৮ সালের ২৬ নভেম্বর হওয়া মুম্বই হামলার মূলচক্রী তাহাউর হুসেন রানা (Tahawwur Rana)। সম্প্রতি পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ওই নাগরিককে গ্রেপ্তার করে মার্কিন পুলিশ। আইনি প্রক্রিয়ার পর তাকে ভারতে পাঠানো হবে বলে জানা গিয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ২০০৫ সালে মহম্মদের নামে বিতর্কিত কার্টুন প্রকাশ করায় ডেনমার্কের একটি সংবাদপত্রের অফিসে হামলা চালায় পাকিস্তানের মদতপুষ্ট লস্কর-ই-তৈইবা। পরে এই ঘটনার তদন্তে নেমে এই হামলায় মদত দেওয়া রানাকে শিকাগো থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরে আদালতে দোষ প্রমাণিত হওয়ার পর তাকে ১৪ বছরের জন্য জেলে পাঠানোর নির্দেশ দেন বিচারক। ২০২১ সালের ডিসেম্বর মাসে তার জেল থেকে মুক্তি পাওয়া কথা ছিল। কিন্তু, তার শরীর অসুস্থ থাকায় ও করোনা পরিস্থিতির কারণে গত সপ্তাহে তাকে জেল থেকে ছেড়ে দেওয়া হয়।

[আরও পড়ুন: ‘বিপজ্জনক পরিস্থিতিতে পৃথিবী’, করোনা নিয়ে নতুন আশঙ্কার কথা শোনাল WHO]

তবে তাতে রক্ষা পেল না রানা। ২০০৮ সালে হওয়া মুম্বই হামলার জন্য তাকে ফের গ্রেপ্তার করল লস অ্যাঞ্জেলস (Los Angeles) পুলিশ। তার বিরুদ্ধে থাকা খুন ও খুনের ষড়যন্ত্রের অভিযোগের ভিত্তিতে এই পদক্ষেপ বলে জানিয়েছে মার্কিন পুলিশ। এখন চেষ্টা চলছে আইনি প্রক্রিয়া মিটিয়ে কীভাবে তাকে ভারতে পাঠানো যায় তার জন্য।

[আরও পড়ুন: বেকায়দায় ‘ড্রাগন’, ভারতকে স্বস্তি দিয়ে চিনের বিরুদ্ধে বিল পাশ করল আমেরিকা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement