BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

‘বিপজ্জনক পরিস্থিতিতে পৃথিবী’, করোনা নিয়ে নতুন আশঙ্কার কথা শোনাল WHO

Published by: Subhajit Mandal |    Posted: June 20, 2020 9:42 am|    Updated: June 20, 2020 9:43 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতি বাড়াচ্ছে করোনা সংক্রমণ। এখন আরও বিপজ্জনক পরিস্থিতিতে বিশ্ব। COVID-19 সংক্রমণ নিয়ে নয়া আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বব্যাপী লকডাউন তুলে দেওয়ার তাড়াহুড়ো নিয়েও নতুন করে সতর্ক করেছে WHO

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus) এক ভারচুয়াল সাংবাদিক বৈঠকে বলেন,”ভাইরাসটি এখনও দ্রুত গতিতে ছড়াচ্ছে। এটা আগের মতোই মারাত্মক। বেশিরভাগ মানুষের এতে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যাচ্ছে। গোটা বিশ্ব এখন বিপজ্জনক পরিস্থিতিতে।” বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর-জেনারেল ল্যাটিন আমেরিকা, দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়ে নতুন করে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁর কথায়, ল্যাটিন আমেরিকা থেকেই এই মুহূর্তে সবচেয়ে বেশি সংক্রমণের খবর আসছে। দক্ষিণ এশিয়ার দেশগুলিতেও প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। মধ্যপ্রাচ্যেও ভাইরাসটি দ্রুত গতিতে ছড়াচ্ছে। যা ভয়াবহ পরিস্থিতির ইঙ্গিত। আসলে, যে দেশগুলিতে করোনা এখন ভয়াবহ রূপ নিচ্ছে সেগুলিতে ইউরোপের মতো স্বাস্থ্য পরিকাঠামো নেই। আর সেটাই বেশি চিন্তায় রাখছে টেড্রোস আধানম ঘেব্রিয়েসুসকে। উল্লেখ্য, শনিবার সকাল পর্যন্ত গোটা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৭ লক্ষ ৫৭ হাজার ৭৫০ জন। এর মধ্যে মৃত্যু হয়েছেন ৪ লক্ষ ৬২ হাজার ৫১৯ জনের। আর সুস্থ হয়েছেন ৪৬ লক্ষ ২৫ হাজার ৪৪৯ জন।

[আরও পড়ুন: করোনা রুখতে মোটা অঙ্কের ঋণ, সীমান্তে উত্তেজনার মধ্যেও ভারতের পাশে ‘চিনা’ ব্যাংক]

WHO আগেই জানিয়েছিল, লকডাউন তুলতে হলে প্রয়োজন ‘চূড়ান্ত নজরদারি’। বিধিনিষেধ শিথিল হওয়ার পর সাবধানতা অবলম্বন না করলে ফের দ্রুত গতিতে ছড়াতে পারে করোনা ভাইরাস। WHO-এর জরুরি বিভাগের কর্তা মাইকেল রায়ান আরও একবার সেই সতর্কবার্তা মনে করিয়ে দিয়েছেন,”লকডাউন তোলার ব্যাপারটি আরও পরিকল্পনামাফিক করতে হবে। ধাপে ধাপে তুলতে হবে বিধিনিষেধ। সবক্ষেত্রেই প্রয়োজন উপযুক্ত তথ্য। করোনা ভাইরাসের পরিস্থিতি কী, সেই তথ্য না থাকলে যে কোনও সময় এই ভাইরাস আপনাকে চমকে দিতে পারে।” এরপরই ভয়াবহ আশঙ্কার কথা শোনান মাইকেল রায়ান। তিনি বলছেন, এই ভাইরাস একলাফে দ্বিতীয়বার সংক্রমণের চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যেতে পারে। এই ভাইরাস আগের থেকেও ভয়ংকর হতে পারে। সুতরাং সতর্ক থাকতেই হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement