BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনার দাপটে কাঁপছে আমেরিকা, পর্যাপ্ত খাবার নেই ৩ কোটি মার্কিন জনতার

Published by: Monishankar Choudhury |    Posted: July 31, 2020 9:16 am|    Updated: July 31, 2020 9:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়িতে খাবার নেই। চরম অনিশ্চয়তা। মে মাস থেকে নাগরিকদের খাবারের জোগান থেকে তথ্য রাখা শুরু করেছে আমেরিকার সেনসাস ব্যুরো। আর তা থেকেই জানা গিয়েছে, গত সপ্তাহে দেশের প্রায় তিন কোটি মানুষের কাছে পর্যাপ্ত খাবার ছিল না। ২১ জুলাই শেষ হওয়া সপ্তাহে টানা সাতদিন এমনই অনিশ্চয়তার মধ্যে দিন কাটিয়েছেন তাঁরা।

[আরও পড়ুন: ‘আমাকে কেউ দেখতে পারে না’, আক্ষেপ মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের]

একে করোনা সংক্রমণ ও আর্থিক মন্দার জেরে কাজ হারানো লক্ষ লক্ষ মানুষ। তার উপর এই অবস্থা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নভেম্বরের নির্বাচনের আগে আরও চাপে ফেলবে বলে অনেকে মনে করছেন। সেনসান ব্যুরো সাপ্তাহিক ‘পাল্‌স সার্ভে’ অনুযায়ী, ২ কোটি ৩৯ লক্ষ মানুষ জানিয়েছেন, সপ্তাহের একটা সময় তাঁদের কাছে যথেষ্ট খাবার ছিল না। আরও প্রায় ৫৪ লক্ষ মানুষ জানিয়েছেন, তাঁদের প্রায়শই পর্যাপ্ত খাবার জোটে না। এই সমীক্ষায় দেশের ২৪ কোটি ৯০ লক্ষ মানুষ অংশ নেন। বুধবার ওই সমীক্ষার ফল প্রকাশিত হয়েছে। উল্লেখ্য, করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকেই গোটা বিশ্ব জুড়ে নেমে এসেছে ব্যাপক আর্থিক মন্দা। ব্যতিক্রম নয় আমেরিকাও। ব্যাপক হারে কর্মী ছাঁটাই হয়েছে। এই কাজ হারানো মার্কিন নাগরিকরা ৬০০ ডলার করে বাড়তি সরকারি অনুদান পাচ্ছেন। কিন্তু জুলাইতেই তা শেষ হয়ে যাবে।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে কিছুতেই থামছে না করোনা মহামারীর মৃত্যুমিছিল। এই মারণ রোগে এপর্যন্ত সে দেশে প্রাণ হারিয়েছেন প্রায় ১ লক্ষ ৫০ হাজার মানুষ। এই গোটা ঘটনাক্রমের জন্য ফের চিনকেই দায়ী করেছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। যদিও তাঁর বিরুদ্ধেই উঠছে গাফিলতির অভিযোগ। উদ্বেগ বাড়িয়ে, কয়েকদিন আগেই WHO অসহায়ভাবে জানিয়েছে, করোনা ভাইরাসই বিশ্বের ইতিহাসে ভয়ংকরতম মহামারী। এর চেয়ে আপৎকালীন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এর আগে কখনও পড়তে হয়নি। ৩০ জুলাই বা গতকাল করোনাকে মহামারী ঘোষণার ৬ মাস পূর্ণ হতে চলছে। এর মধ্যে বহু ঢিলেমির অভিযোগ উঠেছে। আমেরিকা অভিযোগ করেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাফিলতির জেরে করোনা আজ মহামারীর আকার নিয়েছে। সব মিলিয়ে এই মহামারীর কাছে যে বিশ্বের সর্বশক্তিমান দেশও হাঁটু গেড়ে বসে পড়েছে তা ফের একবার স্পষ্ট হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: NATO গোষ্ঠীতে ফাটল! জার্মানি থেকে ১২ হাজার সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ট্রাম্পের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement