BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবারও রিমোট সেন্সিং স্যাটেলাইট পৌঁছল না কক্ষপথে, একই বছরে চারবার ব্যর্থ বেজিং

Published by: Paramita Paul |    Posted: September 13, 2020 5:30 pm|    Updated: September 13, 2020 5:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা মোটেই ভাল যাচ্ছে না চিনের (China)! একে তো করোনা ছড়ানোর দায় বইতে হচ্ছে। উপরন্তু লাদাখ সীমান্তে নাস্তানাবুদ হতে হচ্ছে। এর মাঝেই মহাকাশ গবেষণায়ও ধাক্কা খেল ড্রাগন।

রবিবার একটি অপটিক্যাল রিমোট সেন্সিং স্যাটেলাইট (Remote-sensing Satellite) নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করতে পারলেন না চিনের বিজ্ঞানীরা। প্রযুক্তিগত ত্রুটির কারণে এই মিশন ব্যর্থ হয়েছে বলে বিবৃতি দিয়ে জানিয়েছে বেজিং (Bejing)। সূত্রের খবর, এ নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে তদন্ত। প্রসঙ্গত, চলতি বছরে নির্দিষ্ট কক্ষপথে উপগ্রহ স্থাপনের ক্ষেত্রে এটা চতুর্থ ব্যর্থতা। ২০২০ সালের শুরুতেই এই উপগ্রহ কক্ষপথে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু করোনা মহামারীর জেরে ইউহানে লকডাউন ঘোষণা করা হয়। তাই সেসময় উৎক্ষেপণ পিছিয়ে গিয়েছিল। কিন্তু তাতেও শেষরক্ষা হল না।

[আরও পড়ুন ; গোয়ার জঙ্গলে অদ্ভুত মাশরুমের জন্ম, রাতের অন্ধকারে জোনাকির মতো ছড়াচ্ছে আলো]

রবিবার চিনের স্থানীয় সময় ১টা ২ মিনিটে জিউকুয়ান কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয় অপটিক্যাল রিমোট সেন্সিং স্যাটেলাইট ‘জিলিন-১ গাওফেন ০৩সি’। কুয়াইঝাও-১এ লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণ ঠিকঠাক হলেও প্রযুক্তিগত ত্রুটির জন্য নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করা সম্ভব হয়নি। চিনের সরকারি মুখপত্র ‘গ্লোবাল টাইমস’- এই খবর জানানো হয়েছে। জানা গিয়েছে, উৎক্ষেপণের সময় কোনও সমস্যা হয়নি। কিন্তু কক্ষপথে স্থাপনের আগে আরও দুটি ধাপ পেরতে হত। সেই দু’টি ধাপ সঠিকভাবে মিটেছে কিনা, তা নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কিছুই জানায়নি। শুধু বলা হয়েছে ‘অস্বাভাবিক পারফরম্যান্স’-এর জন্য মিশন ব্যর্থ হয়েছে।

প্রসঙ্গত, ২৪ আগস্ট এই স্যাটেলাইট উৎক্ষেপণের কথা ঘোষণা করা হয়েছিল। সেই কথা মতো রবিবার রাতে উপগ্রহ ক্যারিয়ার রকেট উৎক্ষেপণ করা হয়। কিন্তু নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে পারল না  রিমোট সেন্সিং স্যাটেলাইটটি। তার আগেই গোটা মিশন ব্যর্থ হল।

[আরও পড়ুন ; লাহোরে সন্তানের সামনে ফ্রান্সের যুবতীকে গণধর্ষণ, নির্যাতিতাকেই দোষারোপ পাক পুলিশের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement