২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘দুই দশকে ৫টা মহামারি ছড়িয়েছে চিন’, বিস্ফোরক অভিযোগ মার্কিন নিরাপত্তা উপদেষ্টার

Published by: Subhamay Mandal |    Posted: May 13, 2020 5:27 pm|    Updated: May 13, 2020 5:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার থাবা থেকে মুক্তির পথ খুঁজছে গোটা বিশ্ব। এই করোনা মহামারির মধ্যেই ফের চিনকে নিশানা সাধল আমেরিকা। করোনার জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন মুলুকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবার তোপ দেগে বললেন, গত দুই দশকে পাঁচবার মহামারি ছড়িয়েছে চিন। এবার এটা থামাতে হবে। করোনা সংক্রমণ ছড়ানোর জন্য চিনকেই দায়ী করলেন রবার্ট ও’ব্রায়েন। তিনি এও বলেছেন, সারা বিশ্বের মানুষ চিনের ‘কুকর্মের’ বিরুদ্ধে সোচ্চার। আর কোনও মহামারি মানুষ চায় না। চিন যা করেছে তার জন্য মানুষ ক্ষিপ্ত। মঙ্গলবার হোয়াইট হাউজের সাংবাদিক সম্মেলনে এমনটাই জানান রবার্ট।

গবেষণাগার হোক বা মাছের বাজার, করোনা যে চিন থেকেই ছড়িয়েছে এ বিষয়ে নিশ্চিত আমেরিকা। আর ট্রাম্প প্রশাসনও তুলোধোনা করতে এককাট্টা। রবার্ট জানিয়েছেন, ‘আমরা জানি ভাইরাস ইউহান থেকেই ছড়িয়েছে। গবেষণাগার হোক মাছের বাজার, চিনই এর নেপথ্যে। গত ২০ বছরে পাঁচ পাঁচটা মহামারি ছড়িয়েছে চিন। সার্স, এভিয়ান ফ্লু, সোয়াইন ফ্লু, COVID-19 সবই এসেছে চিন থেকে। গণপ্রজাতন্ত্রী চিন থেকে আর কী কী দুর্ভোগ পাবে বিশ্ব?’। চিনের স্বাস্থ্যব্যবস্থাকেও বিঁধেছেন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। তিনি আরও অভিযোগ করেছেন, চিনের ‘কুকর্ম’ ঢাকতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (WHO) ভয় দেখায়।

[আরও পড়ুন: চিনের চোখরাঙানিতেই করোনাকে মহামারি ঘোষণায় দেরি WHO’র, দাবি সিআইএর]

কেন চিনে বারবার এমনটা হচ্ছে? সেইজন্য সেই দেশের স্বাস্থ্যব্যবস্থাকে চাঙ্গা করতে চিনে যাওয়ার অনুরোধ করেছিল আমেরিকা। চিন নাকি প্রস্তাব ফিরিয়ে দিয়েছে। তবে করোনা থেকে মুক্তির উপায় চিনকেই বের করতে হবে বলে স্পষ্ট করেছেন রবার্ট। মহামারি যে দেশ থেকে ছড়িয়েছে সেই দেশেরই দায়িত্ব এর থেকে পৃথিবীকে মুক্ত করা। আর এটা শুধু আমেরিকা নয়, গোটা বিশ্ব এই সমস্যায় রয়েছে।

[আরও পড়ুন: ইউহানে ফের মাথাচাড়া দিচ্ছে করোনা, হবে ১ কোটি মানুষের কোভিড পরীক্ষা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement