BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গত চার সপ্তাহে আমেরিকায় শিশুদের মধ্যে করোনা সংক্রমণ বেড়েছে ৯০ শতাংশ

Published by: Paramita Paul |    Posted: August 12, 2020 9:33 am|    Updated: August 12, 2020 9:33 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী। এর মাঝেই সুরক্ষাবিধি মেনে স্কুল খোলার কথা ভাবছে মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। ঠিক সেই সময় সামনে এল নয়া তথ্য। যা মার্কিন প্রশাসনের ঘুম উড়িয়ে দিতে যথেষ্ট। সে দেশের শিশু স্বাস্থ্য সংস্থার রিপোর্ট বলছে, শিশুদের মধ্যে করোনা (Corona Virus) সংক্রমণ হু হু করে বাড়ছে। ঊর্ধ্বমুখী মৃত্যুর গ্রাফও। 

American Academy of Pediatrics and the Children’s Hospital Association-এর তথ্য অনুযায়ী, গত চার সপ্তাহে শিশুদের করোনা আক্রান্ত হওয়ার হার ৯০ শতাংশ বেড়েছে। ইতিমধ্যে ৯০ জন শিশুরও মৃত্যুও হয়েছে। এই নয়া তথ্য যথেষ্টই চিন্তার, বলছেন সংস্থার ভাইস চেয়্যারম্যান সিয়ান ও’ল্যারি। তিনি জানাচ্ছেন, মার্কিন মুলুকে ইনফ্লুয়েঞ্জার প্রভাবে  প্রতি বছর গড়ে ১০০ শিশুর মৃত্যু হয়। সেখানে করোনার জেরে মাত্র তিনমাসে ৯০টি শিশুর মৃত্যু দেখে ফেলেছে আমেরিকা। কিন্তু কেন আচমকা শিশুদের উপর থাবা বসাচ্ছে এই মারণ ভাইরাস?

[আরও পড়ুন : রাশিয়ার ভ্যাকসিনে আস্থা নেই আমেরিকা-ব্রিটেনের, সংশয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও]

প্রশ্নে জবাবে সিয়ান ও’ল্যারি জানান, দেশে করোনা পরীক্ষা বেড়েছে। ফলে অনেক বেশি সংক্রমিতের হদিশ মিলছে। এটা তারই অংশ। যত বেশি সংক্রমণ ছড়াবে, স্বাভাবিকভাবেই তত বেশি শিশু করোনা সংক্রমিত হবে। সে দেশের স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, ৯ জুলাই থেকে ৬ আগস্ট পর্যন্ত আমেরিকায় করোনা আক্রান্ত হয়েছে ৩ লক্ষ ৮০ হাজার ১৭৪ জন শিশু। তবে গুরুতর উপসর্গ দেখা গিয়েছে খুবই কমজনের মধ্যে। হাসপাতালে ভরতি হয়েছে মাত্র ৫ শতাংশ আক্রান্ত। আর মৃত্যুর হার এক শতাংশেরও কম।  তবে যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আর সবচেয়ে ভয়ের বিষয় হল, করোনা সংক্রমণের জেরে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যাচ্ছে। ফলে অন্যান্য রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন, স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়ার আগে শিশুদের মধ্যে কোভিড পরীক্ষার হার বাড়ানো দরকার। সেই ফলাফল দেখে তবেই স্কুল খোলার বিষয় সিদ্ধান্ত নেওয়া দরকার। 

[আরও পড়ুন : ইতিহাসে প্রথম, আমেরিকার ভাইস প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement