BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৯  শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিপ্লবে মিশল ইরান-তুরস্ক, হিজাব কাণ্ডের বিরোধিতায় মঞ্চে চুল কাটলেন গায়িকা

Published by: Biswadip Dey |    Posted: September 28, 2022 10:21 am|    Updated: September 28, 2022 10:21 am

A Turkish singer cut her hair on stage to support the anti-hijab protests in Iran। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিজাব কাণ্ডে উত্তাল ইরান (Iran)। তরুণী মাহসা আমিনিকে হিজাব না পরার ‘শাস্তি’ দিতে পিটিয়ে খুন করে পুলিশ। সেই ঘটনার প্রতিবাদে রাজপথে নামতে দেখা গিয়েছে কাতারে কাতারে মানুষকে। এমনকী, পুলিশের গুলিতে প্রতিবাদীদের মৃত্যুর ঘটনা ঘটলেও ক্রমেই বেড়ে চলেছে প্রতিবাদ। যা ছড়িয়ে পড়েছে বিশ্বের অন্যান্য দেশেও। এবার তুরস্কের এক গায়িকা হিজাব কাণ্ডের প্রতিবাদে মঞ্চের উপরেই চুল কেটে ফেললেন। ভাইরাল হয়ে গিয়েছে সেই ভিডিও।

মেলেক মোসো নামের ওই গায়িকাকে দেখা গিয়েছে মঞ্চের উপরে দাঁড়িয়ে একটি কাঁচি দিয়ে নিজের চুল কাটতে। ইরানের তরুণ প্রজন্ম গর্জে উঠেছে রক্ষণশীল প্রশাসনের রক্তচক্ষুর বিরুদ্ধে। তাঁদের প্রতিবাদের সঙ্গে নিজেকে একাত্ম করে তুলতেই এই প্রতীকী প্রতিবাদ (Anti-hijab protests) বলে জানা গিয়েছে। এর আগেও এই ভাবে চুল কেটে অনেককেই প্রতিবাদ জানাতে দেখা গিয়েছে। তাঁদের সঙ্গেই নিজেকে যুক্ত করলেন তুরস্কের ওই গায়িকা।

[আরও পড়ুন: হায়দরাবাদে মণ্ডপে ঢুকে দুর্গামূর্তি ভাঙচুর ২ বোরখা পরিহিত মহিলার]

এদিকে ইরানে হিজাব কাণ্ডে প্রতিবাদের তীব্রতা ক্রমেই বেড়ে চলেছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পুলিশি দমন পীড়ন। এমনকী, হিজাব পরিহিতা মহিলা পুলিশকেও কাজে লাগিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চাইছে ইরানের প্রশাসন। বেশ কয়েকটি মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই ৭৫ জন প্রতিবাদীকে হত্যা করা হয়েছে। ইরানের ৪৬টি শহরে প্রতিবাদ ছড়িয়ে পড়েছে। তবে এই সংখ্যা মানতে নারাজ ইরানের সরকার। তাদের তরফে বলা হয়েছে, এখনও পর্যন্ত হিজাব কাণ্ডের প্রতিবাদে মৃত্যু হয়েছে ৪১ জনের এবং তাদের মধ্যে অধিকাংশই পুলিশ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশের সর্বত্র বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট। সেই সঙ্গে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম-সহ সমস্ত সোশ্যাল মিডিয়ার ব্যবহারেও নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। ফলে ইরানের প্রকৃত চিত্র কোনওভাবেই বিশ্বের সামনে প্রকাশ পাচ্ছে না। বাড়ছে উদ্বেগ।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রী সম্পর্কে কুরুচিপূর্ণ মিম ছড়ানোর অভিযোগ, নদিয়া থেকে গ্রেপ্তার ইউটিউবার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে