Advertisement
Advertisement

ভবিষ্যতে পাকিস্তানের সঙ্গে কোনও যৌথ মহড়া নয়, জানাল রাশিয়া

ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Addressing India's concern Russia not to conduct further war game with Pakistan
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 22, 2017 9:41 am
  • Updated:February 22, 2017 9:41 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক মঞ্চে ফের বড়সড় ধাক্কা খেল পাকিস্তান। ভবিষ্যতে তাদের সঙ্গে আর কোনও যৌথ মহড়া নয়। স্পষ্টভাবে জানিয়ে দিল রাশিয়া। ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি গত বছর সেপ্টেম্বরে পাক সেনার সঙ্গে রুশ সেনার মহড়ার কথা যেভাবে প্রচার করা হয়েছে, সেটাও ভালভাবে মেনে নেননি তাঁরা। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন রুশ আধিকারিকরা। উল্লেখ্য, গত বছর উরির সেনা ছাউনিতে পাক মদতপুষ্ট জঙ্গিদের আক্রমণের পরেই ‘ফ্রেন্ডশিপ ২০১৬’ নামে একটি যৌথ মহড়ায় অংশ নেয় রাশিয়া-পাকিস্তান। যা নিয়ে পরবর্তীকালে উষ্মা প্রকাশও করা হয় দিল্লির পক্ষ থেকে।

নস্টালজিয়াকে সঙ্গী করে ট্রেনে চেপেই শহরে এলেন মাহি

এদিনের বিবৃতিতে বলা হয়েছে, ‘গোটা বিশ্বকে পাকিস্তান বোঝাতে চেয়েছে, দু’দেশের যৌথ মহড়া ভারতকে উদ্দেশ্য করেই আয়োজন করা হয়েছিল কিন্তু সেটা পুরোপুরি মিথ্যে। আমরা মনে করি এব্যাপারে সবাইকে ভুল বুঝিয়েছে পাকিস্তান।’ পাশাপাশি আরও জানান হয়েছে, পাক অধ্যুষিত কাশ্মীরের অংশ গিলগিট-বাল্টিস্তানে পাক ও রুশ সেনাবাহিনী যৌথ মহড়ায় অংশ নিতে পারে বলে যে খবর প্রকাশিত হয়েছে, সেটাও একেবারে ভুল।সন্ত্রাসবাদ দমনে রাশিয়া সবসময় ভারতের পাশে রয়েছে। পাকিস্তানে ভারতীয় সেনার সার্জিক্যাল স্ট্রাইককেও রাশিয়াই প্রথম সমর্থন করেছিল। এমনটাই জানান হয়েছে ওই বিবৃতিতে।

Advertisement

স্কুল ভাঙচুরের ঘটনায় সাসপেন্ড বাগুইআটি থানার এসআই

আগামী ১ জুন থেকে ৩ জুন পর্যন্ত রাশিয়া সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদি। বিশেষজ্ঞদের মতে, মোদির সফরের আগে রাশিয়ার এহেন সিদ্ধান্ত খুবই তাৎপর্যপূর্ণ। কারণ গত কয়েকমাসে বেজিং এবং ইসলামাবাদের সঙ্গে অনেকটাই সখ্যতা বেড়েছে মস্কোর। আর এই নিয়েই চিন্তিত দিল্লি। জানা গিয়েছে, ওই সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও এই বিষয়েও কথা বলতে পারেন মোদি।

Advertisement

এখনই বাজারে আসছে না নয়া ১০০০ টাকার নোট

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ