১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Afghanistan crisis: কাবুল ছাড়লেন প্রেসিডেন্ট Ghani, আশ্রয় নেবেন কোন দেশে?

Published by: Biswadip Dey |    Posted: August 15, 2021 8:51 pm|    Updated: August 23, 2021 9:35 pm

Afghanistan President Ashraf Ghani has left the country for Tajikistan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানের (Taliban) কবজায় আফগানিস্তান (Afghanistan)। কাবুল যে রবিবারই তালিবানের দখলে চলে যাবে তা নিশ্চিত হয়ে গিয়েছিল শনিবার রাতেই। এরপর রবিবার কাবুলের দোরগোড়ায় তালিবান চলে আসার পরই ইস্তফা দেন আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি (Ashraf Ghani)। আফগান সংবাদমাধ্যমের সূত্রানুযায়ী তাঁর সঙ্গীদের সঙ্গে দেশ ছেড়েছেন প্রবীণ ঘানি। তিনি তাজিকিস্তানে আশ্রয় নিতে চলেছেন বলে জানা গিয়েছে।

শনিবার রাতে মাজার-ই-শরিফ ও রবিবার সকালে জালালাবাদের মতো দু’টি গুরুত্বপূর্ণ শহর দখল করে ফেলেছিল তালিবানরা। তখনই বোঝা গিয়েছিল সম্ভবত আজই কাবুলে ঢুকে পড়বে তালিবানরা। সেই আশঙ্কা সত্যি করে কাবুলে প্রবেশ করে তালিবান। তালিবানের এক মুখপাত্র জানিয়ে দেন, জনবহুল কাবুলে যুদ্ধ করতে চায় না তালিবান। আলোচনার মাধ্যমেই আফগান সরকারের থেকে ক্ষমতার হস্তান্তর চায় তারা। দ্রুতই হস্তান্তরের বিষয়টি এগোয়। শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিয়ে তালিবান প্রধান মোল্লা আবদুল ঘানি বরাদরের সঙ্গে ৪৫ মিনিট বৈঠক করেন ঘানি। এরপরই তিনি দেশ ছাড়েন।

[আরও পড়ুন: Taliban capture Afghanistan: প্রেসিডেন্ট ঘানির ইস্তফা, তালিবানের কবজায় গোটা আফগানিস্তান]

আফগানিস্তানের নয়া প্রেসিডেন্ট হতে চলেছেন আলি আহমেদ জালালি। কাবুলে জন্ম হলেও তিনি ১৯৮৭ সাল থেকে মার্কিন নাগরিক। আমেরিকার মেরিল্যান্ডের বাসিন্দা জালালিই এবার বসতে চলেছেন আফগান মসনদে।

এদিকে এদিন বিকেলেই কাবুল ছাড়ে শেষ এয়ার ইন্ডিয়া বিমান। পরে সন্ধেয় ১২৯ জন যাত্রীকে নিয়ে দিল্লি এসে নামে। তালিবানের রাজত্ব শুরু হয়ে যাওয়ায় এবার কার্যত অনিশ্চিত হয়ে পড়ল সেদেশের সঙ্গে কাবুলের বিমান যোগাযোগ। এতদিন পর্যন্ত দিল্লি থেকে কাবুল পর্যন্ত সাপ্তাহিক তিনজোড়া বিমান যাতায়াত করত। রবিবারের পরে তা পুরোপুরি অনিশ্চিত হয়ে পড়ল।

[আরও পড়ুন: লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে জালিয়াতি রুখতে মেনে চলুন এই নিয়মগুলি, জানাল নবান্ন]

গত কয়েকদিনেই পরিষ্কার হয়ে গিয়েছিল বিষয়টা। তালিবানের দখলদারির দাপটে শীঘ্রই যে কাবুলে উড়তে চলেছে জঙ্গিদের পতাকা তা এররকম নিশ্চিতই হয়ে গিয়েছিল। দেশের স্বার্থে তালিবানকে ক্ষমতা ভাগাভাগি করে নেওয়ার প্রস্তাব দিয়েছিল আফগান সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে