৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‌ট্রাম্প, নেতানিয়াহুর পর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

Published by: Abhisek Rakshit |    Posted: September 25, 2020 3:35 pm|    Updated: September 25, 2020 3:35 pm

After Donald Trump, Russian President Vladimir Putin Nominated For Nobel Peace Prize | Sangbad Pratidin

আগামী ৯ অক্টোবর ঘোষিত হবে নোবেল প্রাপকদের নাম।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump), ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নাম আগেই মনোনীত হয়েছিল। এবার নোবেল শান্তি পুরস্কারের (Nobel Peace Prize) জন্য মনোনীত হল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) নাম। বিখ্যাত রুশ লেখক সের্গেই কোমকভের নেতৃত্বে লেখকদের একটি সংগঠন পুতিনের নাম মনোনীত করে নোবেল কমিটির কাছে বিবেচনার জন্য পাঠিয়েছে। তাঁদের মতে, গোটা বিশ্ব শান্তি স্থাপনে ট্রাম্প এবং নেতানিয়াহুর তুলনায় অনেক বেশি উদ্যোগী ছিলেন পুতিন, তাই তাঁকে যেন এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। এর আগে ২০১৩ সালেও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: পাক অধিকৃত গিলগিট-বাল্টিস্তানে নির্বাচনের দিন ঘোষণা! ইমরানকে কড়া হুঁশিয়ারি ভারতের]

প্রসঙ্গত, নির্দিষ্ট কিছু শর্ত মানলে যেকোনও ব্যক্তি অন্য কাউকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে পারেন, এবং তাঁর নাম নোবেল কমিটির কাছে পাঠাতে পারেন। ইতিমধ্যে ২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩০০টি নাম মনোনীত হয়েছে। আগামী ৯ অক্টোবর চলতি বছরের নোবেল প্রাপকদের নাম ঘোষণা করবে নোবেল কমিটি। এখন দেখার সেখানে নোবেল শান্তি পুরস্কার কে পান?‌

এই তালিকায় পুতিন ছাড়াও রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নাম। সংযুক্ত আরব আমিরশাহী ও ইজরায়েলের মধ্যে দীর্ঘদিনের ঝগড়া মিটিয়ে চুক্তি করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন ট্রাম্প। সেজন্য মার্কিন প্রেসিডেন্টের নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করেন নরওয়ের সাংসদ ক্রিশ্চিয়ান টাইব্রিং জিজেডে। এরপর সংযুক্ত আরব আমিরশাহী ও বাহরিনের সঙ্গে চুক্তি করায় নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। তাঁর নাম মনোনীত করেন ইটালির নর্দান লিগ পার্টির সাংসদ পাওলো গ্রিমোলদি (Paolo Grimoldi)। এমনকী ঐতিহাসিক এই কাজের জন্য এবছর আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বেঞ্জামিন নেতানিয়াহু যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পাবেন বলেও আশা প্রকাশ করেন তিনি। নোবেল কমিটির কাছে জমা দেওয়া ইটালির সাংসদের প্রস্তাবে সমর্থন জানিয়েছেন ফিনল্যান্ডের সাংসদরাও।

[আরও পড়ুন: ‘সব করোনা ভ্যাকসিন কার্যকর হবে, এমন গ্যারান্টি দেওয়া সম্ভব নয়’, মানছেন WHO কর্তা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement