BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

উদ্বেগ বাড়াচ্ছে আফগানিস্তান, অজিত ডোভালের সভাপতিত্বে আলোচনায় BRICS

Published by: Monishankar Choudhury |    Posted: August 25, 2021 9:55 am|    Updated: August 25, 2021 1:40 pm

Ajit Doval talks on state-sponsored terrorism at meeting of BRICS NSAs | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান (Afghanistan) দখল করেছে তালিবান। ফলে মধ্য ও দক্ষিণ এশিয়ায় দ্রুত পালটেছে সমীকরণ। এহেন সংকট কালে পরিস্থিতি পর্যালোচনায় মঙ্গলবার বৈঠকে বসে ব্রিকস রাষ্ট্রগোষ্ঠী (BRICS)। ভারচুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সেখানে আফগানিস্তান-সহ একাধিক বিষয়ে আলোচনা হয় বলে খবর।

[আরও পড়ুন: Afghanistan Crisis: এক শিশু ও ৩ মহিলাকে কুপিয়ে খুন করল তালিবান, আন্দারাবে হত্যালীলা জেহাদিদের]

ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা, এই পাঁচটি দেশকে নিয়ে ব্রিকস গোষ্ঠী তৈরি হয়েছে। প্রতি বছর ঘুরিয়ে-ফিরিয়ে সম্মেলনের আয়োজন করা হয়। এ বছর আয়োজক দেশ ভারত। কিন্তু করোনা পরিস্থিতির জেরে বৈঠক হল ভিডিও কনফারেন্সের মাধ্যমে। অত্যন্ত প্রভাবশালী এই ব্লকভুক্ত দেশগুলিতে প্রায় ৩৬০ কোটি মানুষের বাস। যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক। এবং এই পাঁচটি দেশের সম্মিলিত জিডিপি প্রায় ১৬.৬ ট্রিলিয়ন মার্কিন ডলার। ক্ষমতা ও প্রভাব থাকলেও ব্রিকস গোষ্ঠীর সমস্ত দেশই করোনার জেরে বিপর্যস্ত। এহেন সময়ে উদ্বেগ বাড়াচ্ছে আফগানিস্তানে তালিবানের ক্ষমতা দখল।

এদিন ব্রিকস-এর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের আলোচনাতে আফগানিস্তানের পাশাপাশি ‘সন্ত্রাস দমন’-প্রসঙ্গ এসেছে। পাশাপাশি সাইবার নিরাপত্তা, আঞ্চলিক স্থিতাবস্থা, মাদক পাচার রোধের মতো বিষয়গুলি নিয়েও আলোচনা হয়েছে। এই বৈঠকে উপস্থিত ছিলেন রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল নিকোলাই পেত্রোশেভ, চিনের পলিটবুরোর সদস্য ইয়াং জেইচি-সহ অনেকেই।

উল্লেখ্য, ব্রিকস বৈঠকের আগে সোমবার জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের সঙ্গে ফোনে আফগান ইস্যুতে কথা বলার পর মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ফোন করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। উভয়ের মধ্যে টানা ৪৫ মিনিট ধরে কথা হয়েছে বলে খবর। আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি মোদি-পুতিনের মধ্যে বিস্তারিত কথাবার্তা হয়। দুই রাষ্ট্রনেতার আলাদা করে ফোনালাপ বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: Afghanistan Crisis: দেশ চালাতে ১২ সদস্যের পরিষদ গড়ছে তালিবান, রয়েছেন হামিদ কারজাই ও মোল্লা বরাদর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে