BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সত্যি হল আশঙ্কা, আফগানিস্তানে ফের বাড়ছে আল কায়দা!

Published by: Monishankar Choudhury |    Posted: December 10, 2021 4:44 pm|    Updated: December 10, 2021 7:29 pm

Al Qaeda growing in Afghanistan, says US commander | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) ফের কলেবরে বাড়ছে আল কায়দা। উদ্বেগ জাগিয়ে এমনটাই দাবি করেছেন মার্কিন ফৌজের এক শীর্ষকর্তা। গত আগস্ট মাসে মার্কিন বাহিনী কাবুল ছাড়তেই আবারও শক্তি সংগ্রহে নেমেছে জেহাদি সংগঠনটি বলে জানিয়েছেন মার্কিন জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি।

[আরও পড়ুন: পূর্ব ইউক্রেনে গণহত্যার অভিযোগ করলেন পুতিন, ন্যাটো দেশগুলির সঙ্গে ফোনালাপ বাইডেনের]

তালিবান শেষ পর্যন্ত যতই ভয়ানক হোক, ‘গ্লোবাল জেহাদ’-এর দুঃস্বপ্নের আসল কাণ্ডারি কিন্তু আল কায়দাই। তাই তাদের শক্তিবৃদ্ধির এমন ইঙ্গিত ভয় ধরিয়েছে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের বুকে। কেবল আমেরিকাই নয়, গোটা বিশ্বের কাছেই আসলে আল কায়দা এক অভিশাপের নাম। ৯/১১-র আতঙ্ক এখনও চেপে বসে রয়েছে পৃথিবীর হৃদয়ে। এহেন পরিস্থিতিতে ‘Associated Press’-কে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন ফৌজের সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি জানিয়েছেন, আফগানিস্তানে আল কায়দার গতিবিধি বাড়ছে। সেদেশ থেকে মার্কিন ফৌজ সরে যাওয়ায় আল কায়দার উপর নজর রাখা ক্রমে কঠিন হয়ে দাঁড়িয়েছে বলেও জানিয়েছেন তিনি।

আফগানিস্তান নিয়েই আগেও ম্যাকেঞ্জি বলেছিলেন, ”কেবলই সময়ের অপেক্ষা। রাতারাতি ওরা ফের ক্ষমতাবান হয়ে উঠতে পারে। বড়জোর এক বছর। তার মধ্যেই ফের আমেরিকাকে লক্ষ্য করে মতলব ভাঁজতে শুরু করে দিতে পারে আল কায়দা। ওদের পরিকল্পনাই হল,আগে স্থানীয় সংগঠনগুলি একে একে পোক্ত করা। আর তারপর নিজেদের ক্ষমতা ফিরে পেলেই গ্লোবাল জেহাদের জন্য ঝাঁপিয়ে পড়া।”

উল্লেখ্য, ক্ষমতা দখলের পর আফগানিস্তানে আল কায়দাকে জায়গা দেওয়া হবে না বলে জানিয়েছিল তালিবান। কিন্তু সেই প্রতিশ্রুতি যে মিথ্যা তা প্রমাণিত। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট আল কায়দাকে পাত্তা দিতে খুব একটা রাজি নন। কিন্তু তিনি যাই মনে করুন, জঙ্গি কার্যকলাপ বিশেষজ্ঞরা নিশ্চিত যে আল কায়দা রীতিমতো জেগে উঠেছে। তারা কেবল অপেক্ষায় রয়েছে প্রকৃত সুযোগের। আফগানিস্তান তালেবদের কবজায় চলে যাওয়ার পরে সেই সুযোগ বহুগুণে বেড়ে গিয়েছে। আফগানিস্তান হয়ে উঠতে চলেছে জঙ্গিদের ‘স্বর্গ’। সেখানে আল কায়দা ছাড়াও দাপিয়ে বেড়াবে আইএস কিংবা আরও সব জঙ্গি গোষ্ঠী। যা বিশ্বশান্তির জন্য খুব ভাল খবর নয়।

[আরও পড়ুন: আর শান্তি আলোচনা নয়, ইসলামাবাদের বিরুদ্ধে ফের যুদ্ধ ঘোষণা পাকিস্তানি তালিবানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে