৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে জেহাদের বিষ ছড়াতে প্রস্তুত আল কায়েদা। এবার বাংলা-সহ একাধিক ভাষায় আচরণবিধি প্রকাশ করল সুন্নি জঙ্গি সংগঠনটি। সংবাদমাধ্যমে একটি অডিও বার্তায় সংগঠনটির সদস্যদের কার্যকলাপের পন্থা নির্দিষ্ট করে দিয়েছে জঙ্গি সংগঠনটি।

[আরও পড়ুন: অশনি সংকেত! কাশ্মীর নিয়ে ভারতকে বেনজির হুমকি আল কায়দা প্রধানের]

শুধু অডিও বার্তাই নয়, আল কায়দার শীর্ষ নেতাদের একজন, আনওয়ার আল আওলাকির বিভিন্ন ভাষণ সঙ্কলিত করে বাংলায় ‘দ্য বুক অব জেহাদ’ নামে একটি বই প্রকাশ করেছে। আওলাকির ভাষণের বাংলা অনুবাদ করে সিডিও তৈরি করেছে বিশ্ব ত্রাস ওই জঙ্গি সংগঠন। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রকে গোয়েন্দাদের পাঠানো একটি রিপোর্টে বলা হয়েছে, ভারতে আল কায়দার সংগঠন বিস্তারে মূল লক্ষ্য দুটি এলাকা। এক, কাশ্মীর এবং দুই পশ্চিমবঙ্গ সমেত পূর্ব ভারতের বাংলাভাষী অধ্যুষিত এলাকা। সূত্রের খবর, আল কায়দার ভারতে সংগঠন বিস্তারের পরিকল্পনা নিয়ে, ইজরায়েল এবং আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলি ভারতকে সুনির্দিষ্ট তথ্য দিয়ে সতর্ক করেছে। এদিকে, নয়া আচরণবিধিতে, কীভাবে ফোন এবং ইন্টারনেটের উপর নজরদারি এড়ানো সম্ভব বা কী ভাবে নিজের মোবাইলে কোনও নির্দিষ্ট ফাইল গোপনে রাখা সম্ভব হবে তা বলা হয়েছে।    

গোয়েন্দা সূত্রে খবর, ইসলামিক স্টেটকে টেক্কা দিতে নেটদুনিয়ায় বিপুল প্রচার অভিযান শুরু করেছে আল কায়দা। বিভিন ওয়েবসাইট মারফৎ জেহাদের বিষ ছড়াচ্ছে সংগঠনটি। কেন্দ্রীয় গোয়েন্দারা জানিয়েছেন, চিহ্নিত করে সেই সাইটগুলি বন্ধ করা হলে ফের অন্য নামে জেহাদি ওয়েবসাইট খুলছে আল কায়দা। তার মধ্যে এক ডজনের বেশি ওয়েবসাইট বাংলায়। ওই ওয়েবসাইটগুলিতে আল কায়দার মতাদর্শ থেকে শুরু করে সংগঠনের শীর্ষ জেহাদি নেতাদের আরবি বক্তব্যকে বাংলায় অনুবাদ করে প্রচার করছে। সব মিলিয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে নিজের শিকড় আরও মজবুত করতে উঠে পরে লেগেছে আয়মান আল জাওয়াহিরির আল কায়দা।    

[আরও পড়ুন: মুখে রক্ত উঠে মৃত্যু অস্ট্রেলিয়ার সংরক্ষিত প্রজাতির পাখির, নেপথ্যে বিষ?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং