BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা ঠেকাতে অ্যালকোহল সেবন, ইরানে বিষক্রিয়ায় প্রাণ গেল ২৭ জনের

Published by: Bishakha Pal |    Posted: March 10, 2020 3:50 pm|    Updated: March 12, 2020 1:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যালকোহল খেলে নাকি করোনা বাসা বাঁধতে পারে না শরীরে। এমন একটি ভ্রান্ত ধারণার বশবর্তী হয়ে ইরানে প্রাণ গেল ২৭ জনের। মিথানলের বিষক্রিয়ায় তাঁদের মৃত্যু হয়েছে বলে খবর।

চিনের পর করোনা ভাইরাসের ভয়াবহ প্রকোপ যদি কোনও দেশে পড়ে থাকে, তা হল ইটালি ও ইরান। ইরানে ইতিমধ্যেই প্রায় আড়াইশো জন করোনার বলি হয়েছেন। আক্রান্তের সংখ্যা হাজারেরও বেশি। দেশজুড়ে আতঙ্কের বাতাবরণ। এমন পরিস্থিতিতে ছড়িয়ে পড়েছিল ভুয়ো খবর। গুজব রটেছিল, অ্যালকোহলই নাকি মানুষকে করোনার কোপ থেকে বাঁচাতে পারে। প্রাণঘাতী এই ভাইরাসের কবল থেকে বাঁচতে তাই অ্যালকোহল খাওয়া জরুরি। এই গুজবে পা দিয়েছিল অনেকেই। আর তার মাশুলও গুনতে হল। ইতিমধ্যেই গোটা দেশে ২৭ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে ২০ জন দক্ষিণ পশ্চিমের কুজেস্তানের বাসিন্দা। বাকি ৭ জনের বাড়ি উত্তরের আলবরজ প্রদেশে। এছাড়া হাসপাতালে ভরতি রয়েছেন ২১৮ জন। তাঁদের শরীরেও বিষক্রিয়ার লক্ষণ দেখা গিয়েছে। পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে ইরান সরকার।

[ আরও পড়ুন: চাপের মুখে নতিস্বীকার, তালিবান জঙ্গিদের মুক্তি দিতে চলেছে আফগান সরকার ]

ইরান প্রশাসনের তরফে জানানো হয়েছে, করোনা আটকাতে পারে অ্যালকোহল। এমন ভুল ধারণার বশবর্তী হয়ে অনেকেই বিভ্রান্ত হয়ে পড়েছিলেন। তাই মিথানল খেয়েছিলেন তাঁরা। মাত্রাতিরিক্ত মিথানল পেটে পড়লে লিভারের ক্ষতি হয়। কোনও কোনও ক্ষেত্রে তো মৃত্যুও ঘটে। এক্ষেত্রেও তাই হয়েছে।

এদিকে করোনার প্রকোপে পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হচ্ছে ইরানে। এমন পরিস্থিতিতে সে দেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য একটি বিমান পাঠানো হয় তেহরানে। সোমবার রাত ৮টায় তেহরানের উদ্দেশে রওনা দেয় ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমান। এদিন সকালে গাজিয়াবাদের হিন্দন বায়ুসেনা ঘাঁটিতে প্রথম দফায় ৫৮ জন ভারতীয় নাগরিককে নিয়ে অবতরণ করে বিমানটি। উল্লেখ্য, ইরানে দু’হাজারেরও বেশি ভারতীয় বাস করেন। সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ইরানের বিভিন্ন প্রান্তে মোট ৩০০ জন ভারতীয় আটকে রয়েছেন। এদের মধ্যে যাঁদের সর্দি-জ্বর-কাশির মতো উপসর্গ রয়েছে, তাঁদের আলাদা চিকিৎসাও হচ্ছে।

[ আরও পড়ুন: ভিড় মেট্রো স্টেশনে উদ্দাম যৌনতায় মাতলেন যুগল! ভাইরাল ভিডিও ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement