BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ 

Advertisement

‘ভারতকে ভালবাসে আমেরিকা’, স্বাধীনতা দিবসে মোদির শুভেচ্ছা বার্তার জবাবে বললেন ট্রাম্প

Published by: Soumya Mukherjee |    Posted: July 5, 2020 9:39 am|    Updated: July 5, 2020 9:56 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক এখন যথেষ্ট মজবুত। তারই নিদর্শন মিলল শনিবার, ৪ জুলাই। এদিন ছিল আমেরিকার স্বাধীনতা দিবস। সেই উপলক্ষে মার্কিন প্রেসিডেন্টকে টুইটারে শুভেচ্ছাবার্তা পাঠান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

তিনি লেখেন, ‘আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ও সেদেশের জনগণকে ২৪৪ তম স্বাধীনতা দিবসে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে আমরা আজকের এই দিনটি উদযাপন করে স্বাধীনতা এবং মানবতার আদর্শকে পালন করি।’ এই বার্তায় দুই দেশ যে গণতান্ত্রিক মর্যাদাকে পালন করে চলছে, সে কথাও বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: প্রকৃতির মার! গালওয়ান নদীতে বন্যার আশঙ্কায় সীমান্ত থেকে পিছনোর পথে চিনা সেনা]

এরপরেই পালটা মোদিকে ধন্যবাদ জানিয়ে টুইট করেন ট্রাম্প। তাতে মোদিকে ‘আমার বন্ধু’ বলে উল্লেখ করে ট্রাম্প লিখেছেন, ‘আমেরিকা ভারতকে ভালবাসে’।

শুভেচ্ছা বার্তার এই আদানপ্রদানে বোঝা যায়, দুই দেশনেতার পারস্পরিক সমঝোতা ও ব্যক্তিগত সম্পর্ক ক্রমশ দৃঢ় হচ্ছে। পক্ষান্তরে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সম্পর্ক তিক্ত হচ্ছে মোদি ও ট্রাম্পের।  উল্লেখ্য, এর আগে চার বছর ফোন করলেও গত ১৫ জুন জন্মদিনে জিনপিংকে শুভেচ্ছা জানাননি মোদি। আবার করোনা সংক্রমণের জন্য ক্রমাগত চিনকে আক্রমণ করে চলেছেন ট্রাম্প। সেই আবহে মোদির উদ্দেশে ট্রাম্পের টুইট সৌহার্দ্য বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: চিনের সঙ্গ না ছাড়লে একঘরে করবে বিশ্ব, ইমরানকে সতর্ক করল পাকিস্তানের বিদেশমন্ত্রক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement