২২  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৭ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাবধান! যার তার সঙ্গে সঙ্গম করলে হতে পারে মাঙ্কিপক্স, সতর্ক করল খোদ WHO

Published by: Kishore Ghosh |    Posted: July 28, 2022 9:30 am|    Updated: July 28, 2022 11:27 am

Amid Monkeypox Surge, WHO Director Urges

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঙ্কিপক্স (Monkeypox) আতঙ্ক বাড়ছে গোটা বিশ্বে। মারণ রোগ থাবা বসিয়েছে ভারতেও। এখনও পর্যন্ত চারজন মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলেছে দেশে। এর মধ্যেই হু (WHO) জানাল, মাঙ্কপক্সে আক্রান্তদের অধিকাংশই সমকামী পুরুষ। একাধিক সঙ্গীর সঙ্গে যৌন মিলনের বিষয়েও সতর্ক হতে বলল হু।

শনিবার মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই সময়ই হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Edros Adhanom Ghebreyesus) সতর্ক করেছিলেন, এই রোগ হওয়ার ঝুঁকিগুলি কমাতে আমাদের। বুধবার তিনি বলেন, “এই মুহূর্তে সমকামী পুরুষদের সতর্ক হতে হবে। যৌনসঙ্গীর সংখ্যা কমান। নতুন সঙ্গীর সঙ্গে সম্পর্কে লিপ্ত হবেন কিনা আরেকবার ভাবুন, অচেনা যৌনসঙ্গীর সঙ্গে যোগযোগের পথ যেন খোলা থাকে, যাতে করে তাঁর সম্পর্কে খোঁজখবর করা যায়।”

[আরও পড়ুন: সাসপেনশনের বিরুদ্ধে রাতভর ধরনায় সাংসদরা, বিরোধীদের প্যাঁচে চাপে কেন্দ্র]

গত সপ্তাহেই ইংল্যান্ডে প্রকাশিত মাঙ্কিপক্স সংক্রান্ত একটি গবেষণাপত্র বলা হয়, মাঙ্কিপক্সে আক্রান্তদের ৯৮ শতাংশই সমকামী। ৯৫ শতাংশ ক্ষেত্রে যৌন সংসর্গের মাধ্যমে রোগটি সংক্রমিত হচ্ছে। যদিও যৌনতা থেকেই যে মাঙ্কিপক্স হয়, সরাসরি এমনটা বলছেন না বিশেষজ্ঞরা। এদিকে দেশে মাঙ্কিপক্স আতঙ্ক বেড়ে চলায় এই ছোঁয়াচে রোগের টিকা তৈরিতে উদ্যোগ নিল কেন্দ্র। বুধবারই বিভিন্ন টিকা প্রস্তুতকারক সংস্থার কাছে মাঙ্কিপক্সের টিকা তৈরির জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। একই সঙ্গে এই ভাইরাসের শনাক্তকরণ কিট তৈরির জন্যও দরপত্র আহ্বান করা হয়েছে।

[আরও পড়ুন: পরিবার পরিকল্পনায় দেশে দ্বিতীয় বাংলা, শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী]

ইতিমধ্যে ৭৮টি দেশে ১৮ হাজার মাঙ্কিপক্সে সংক্রমিতের হদিশ মিলেছে। সন্দেহভাজন আরও হাজার দেড়েক। এখনও অবধি মৃতের সখ্যা ৫। আক্রান্তদের অধিকাংশই ইউরোপের বাসিন্দা। ভাইরাসটি অতি সংক্রামক হওয়ায় ঝড়ের গতিতে সংক্রমণ বাড়ছে। এই অবস্থায় সচেতনতা বাড়াতে শনিবার স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করে হু। যে দেশগুলিতে মাঙ্কিপক্স বিরাট পরিমাণে ছড়াতে পারেনি তাদেরকে সংক্রমণ রুখতে পরামর্শ দিচ্ছেন হু-র বিশেষজ্ঞ চিকিৎসকরা। আক্রান্ত ব্যক্তির খোঁজ পেলেই তাঁকে নিভৃতবাসে রেখে চিকিৎসা করার পরামর্শ দিয়েছে হু। এছাড়াও সামনের সারিতে কাজ করা স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যের বিষয়ে খেয়াল রাখতে বলা হয়েছে নির্দেশিকায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে