৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভয়াবহ বন্যার জের, খাদ্য সংকটের মুখোমুখি চিন!

Published by: Soumya Mukherjee |    Posted: August 15, 2020 9:42 pm|    Updated: August 15, 2020 9:42 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে করোনার তাণ্ডব অন্যদিকে দেশের দক্ষিণ প্রান্তে হওয়া বন্যার জেরে ভয়াবহ খাদ্য সংকটের মুখোমুখি হতে চলেছে চিন। এই খবর জানা যাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে। আর এই কারণেই নাকি দেশের নাগরিকদের কাছে খাবার নষ্ট না করার আহ্বান জানিয়েছেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। “Operation empty plate” বা খালি প্লেট অভিযান নামক ওই কর্মসূচি পালনের পাশাপাশি প্রত্যেককে কম খাওয়ার পরামর্শও দিয়েছেন তিনি। ২০১৩ সালে এই কর্মসূচি চিনের প্রশাসনিক আধিকারিকদের মানার কথা বলেছিলেন তিনি। এবার দেশের সমস্ত নাগরিকদের কাছেও সেই আবেদন রাখলেন।

সম্প্রতি চিনের নাগরিকদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে দেশে যেভাবে প্রতিদিন খাবার নষ্ট হয় তাকে অত্যন্ত বেদনাদায়ক ও কষ্টের বিষয় বলে উল্লেখ করেন জিনপিং ( Xi Jinping)। বলেন, খাদ্য নিরাপত্তার সংকট সম্পর্কে চিনের নাগরিকদের সচেতন হয়ে উঠতে হবে। কারণ বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যের অপচয় কমালেই ভবিষ্যতের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। শুধু রাষ্ট্রপতির আহ্বানই নয়, চিনের সরকারের তরফেও দেশের খাদ্য নিরাপত্তার জন্য বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘ওঁর চেয়ে আমার ভারতীয় সমর্থক অনেক বেশি’, কমলা হ্যারিসকে চ্যালেঞ্জ ট্রাম্পের ]

চিনের দক্ষিণ প্রান্তে হওয়া ভয়াবহ বন্যার ফলে কয়েক হাজার টন খাদ্যশস্য জলে ভেসে গিয়েছে। এর ফলে কয়েকদিনের মধ্যেই দেশজুড়ে খাদ্যের অভাব দেখা দিতে পারে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তাই সরকারের পাশাপাশি বিভিন্ন সংগঠনের তরফে খাবারের অপচয় বন্ধ করার অনুরোধ করা হচ্ছে। ইতিমধ্যে করোনার আঁতুড়ঘর বলে পরিচিত হুবেই প্রদেশের ইউহান শহরের রেস্তরাঁগুলিকে গ্রাহকদের কম খাবার সরবরাহ করার পরামর্শ দেওয়া হয়েছে। যদি পাঁচ জন একসঙ্গে এসে খাবার অর্ডার দেন তাহলে তাঁদের চার জনের খাবার ভাগ করে দিতে বলা হয়েছে।

[আরও পড়ুন: চিনের দখলদারির চক্রান্ত ফাঁসের পুরস্কার! নদীর ধার থেকে উদ্ধার নেপালি সাংবাদিকের দেহ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement