২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চিনের দখলদারির চক্রান্ত ফাঁসের পুরস্কার! নদীর ধার থেকে উদ্ধার নেপালি সাংবাদিকের দেহ

Published by: Soumya Mukherjee |    Posted: August 15, 2020 3:55 pm|    Updated: August 15, 2020 3:55 pm

An Images

বলরাম বানিয়া

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে নেপালের কৃষি মন্ত্রকের সার্ভে রিপোর্টের ভিত্তিতে একটি খবর প্রকাশ করেছিলেন সেখানকার পরিচিত সাংবাদিক বলরাম বানিয়া। হাতেনাতে তার ফল পেলেন তিনি! নেপালের মাণ্ডু (Mandu) এলাকার হাইড্রোপাওয়ার প্রকল্পের কাছে অবস্থিত বাগমতী নদীর ধার থেকে উদ্ধার হল ৫০ বছর বয়সী ওই সাংবাদিকদের মৃতদেহ। এই ঘটনাটির কথা প্রকাশ্য আসার পরেই তীব্র উত্তেজনা দেখে দিয়েছে নেপালের সাংবাদিক মহলে। চিনের দখলদারির বিরুদ্ধে খবর করার জন্যই প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির  মদতেই তাঁকে খুন করা হয়েছে বলে অভিযোগ উঠছে।

নেপালের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, শুক্রবার মাকওয়ানপুর জেলা পুলিশের মুখপাত্র জানান যে শুক্রবার ভীমপেডি ফাঁড়ি এলাকার পুলিশকর্মীরা বাগমতী নদীর ধার থেকে ৫০ বছরের ওই সাংবাদিককে সন্দেহজনকভাবে পড়ে থাকতে দেখেন। সঙ্গে সঙ্গে তাঁকে উদ্ধার করে স্থানীয় হেতদুয়া হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানকার চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।

[আরও পড়ুন: রুশ টিকায় বেনিয়ম, পুতিনের অস্বস্তি বাড়িয়ে ইস্তফা স্বাস্থ্যমন্ত্রকের চিকিৎসকের]

পুলিশ সূত্রে খবর, সম্প্রতি বলরাম বানিয়া (Balaram Baniya) ‘র পরিবারের লোকেরা তাঁর নিখোঁজ হওয়ার ডায়েরি করেন। তার ভিত্তিতে তদন্ত নেমে পুলিশ জানতে পারে বর্ষীয়ান ওই সাংবাদিক শেষবারের মতো বালুখ নদীর তিরে ঘুরতে দেখা গিয়েছিল। তাঁর মোবাইলও তারপর থেকে সুইচ অফ হয়ে যায়। অবশেষে শুক্রবার বাগমতী নদীর ধার থেকে ওই সাংবাদিকের মৃতদেহ উদ্ধার হয়।

প্রসঙ্গত উল্লেখ্য মাসখানেক আগে নেপালের রুই গ্রাম-সহ কয়েকটি সীমান্ত এলাকা চিনে দখল করেছে বলে খবর প্রকাশ করেছিলেন বলরাম বানিয়া। তারপর থেকে তাঁকে মৃত্যুর হুমকি দেওয়া হচ্ছিল বলে অভিযোগ পরিবারের। প্রশাসনকে এই বিষয়ে অভিযোগ জানালেও তার কোনও ভ্রুক্ষেপ করেনি।

[আরও পড়ুন: সুপারউওম্যান! ৬০ সেকেন্ডে অনন্য নজির গড়ে গিনেস বুকে নাম তুললেন এই মহিলা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement