১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

রুশ টিকায় বেনিয়ম, পুতিনের অস্বস্তি বাড়িয়ে ইস্তফা স্বাস্থ্যমন্ত্রকের চিকিৎসকের

Published by: Monishankar Choudhury |    Posted: August 15, 2020 9:34 am|    Updated: August 15, 2020 9:34 am

Russia's top respiratory doctor resigns over 'untested' COVID-19 vaccine

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার তৈরি করোনার টিকা নিয়ে সংশয়, বিতর্ক তুঙ্গে। বিশ্বকে তাক লাগিয়ে সর্বপ্রথম করোনা ভ্যাকসিন ‘‌স্পুটনিক ভি’‌ তৈরি করে ফেলার দাবি করেছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে তাঁর মেয়ের শরীরে। আগামী অক্টোবর মাস থেকে রাশিয়াতে ভ্যাকসিনটির ব্যাপক উৎপাদন শুরু হবে।

[আরও পড়ুন: বিজ্ঞানীরা সবুজ সংকেত দিলেই করোনার ভ্যাকসিন পাবে প্রত্যেক ভারতীয়, ঘোষণা মোদির]

কিন্তু টিকা কতটা নিরাপদ? সেই প্রশ্নটাও উঠেছে। রাশিয়ার বিজ্ঞানীরাই সরব হয়েছেন। ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ না করেই করোনার টিকা আবিষ্কারের ঘোষণা করা হয়েছে বলে অভিযোগ আগেই তুলেছিল বিশ্বের বিজ্ঞানীমহল। এ বার পুতিনের অস্বস্তি কয়েক গুণ বাড়িয়ে দিয়ে দেশের স্বাস্থ্য মন্ত্রকের এথিকস কাউন্সিল থেকে ইস্তফা দিলেন চিকিৎসক আলেকজান্ডার চুচালিন। চিকিৎসা ও স্বাস্থ্যনীতি না মেনেই টিকা আবিষ্কারের ঘোষণা করা হয়েছে বলে বিস্ফোরক অভিযোগ তুলেছেন চুচালিন।

এর আগে বিশ্বের প্রথম করোনা ভাইরাসের টিকা আবিষ্কার নিয়ে রাশিয়ার দাবি একপ্রকার নস্যাৎ করে দিয়েছ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাঁদের দাবি, রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক-ভি এখনও চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে অংশই নেয়নি। বস্তুত তাঁদের কাছে চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে অংশ নেওয়া যে ৯টি ভ্যাকসিনের তালিকা আছে, তাতে নামই নেই রাশিয়ার ভ্যাকসিনটির।

স্পুটনিক-ভি। রাশিয়ার দাবি অনুযায়ী এটিই পৃথিবীর প্রথম কার্যকরী করোনা ভ্যাকসিন। খোদ রাশিয়ার রাষ্ট্রনায়ক ভ্লাদিমির পুতিন সাংবাদিক বৈঠক করে দাবি করেছেন, তাঁদের তৈরি ভ্যাকসিন করোনার বিরুদ্ধে লড়াইয়ে উপযোগী এবং এর তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কিন্তু পুতিনের সেই দাবি মানতে নারাজ বিশ্বের অনেক দেশই। এতদিন ধরে ভ্যাকসিন নিয়ে সাফল্যের দৌড়ে এগিয়ে ছিল অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনকা। ছিল মডের্না (Moderna), ফাইজারের মতো সংস্থাও। তাদের টেক্কা দিতেই রাশিয়া তড়িঘড়ি স্পুটনিক-ভি আনার কথা ঘোষণা করেছে বলে দাবি করছেন বহু দেশের বিশেষজ্ঞরা। তাঁদের প্রধান অভিযোগ, রাশিয়ার এই করোনা ভ্যাকসিন এখনও মানব ট্রায়ালের সমস্ত ধাপ উত্তীর্ণ হয়নি। তাই এর কার্যকারিতা সংশয়াতীত নয়।

[আরও পড়ুন: দেখুক চিন, স্বাধীনতা দিবসে প্যাংগং লেকের পাশে সগর্বে উড়ল তেরঙ্গা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement