২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে ফের হামলা হলে কড়া মূল্য চোকাতে হবে, পাকিস্তানকে হুঁশিয়ারি আমেরিকার

Published by: Soumya Mukherjee |    Posted: March 21, 2019 1:05 pm|    Updated: March 21, 2019 1:05 pm

Another terror attack on India will prove to be extremely problematic.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : ভারতে ফের জঙ্গি হামলা হলে কড়া মূল্য চোকাতে হবে বলে পাকিস্তানকে হুঁশিয়ারি দিল আমেরিকা। এর হাত থেকে বাঁচতে তাদের দেশে আশ্রয় নেওয়া জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াই একমাত্র পথ বলে পরামর্শ দিয়েছে হোয়াইট হাউস৷ 

এ প্রসঙ্গে বুধবার হোয়াইট হাউসের এক সিনিয়র প্রশাসনিক আধিকারিক বলেন, “আমরা দেখতে চাই তাদের দেশে আশ্রয় নেওয়া জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে দৃঢ় ও কার্যকরী পদক্ষেপ নিচ্ছে পাকিস্তান। বিশেষ করে জইশ-ই-মহম্মদ ও লস্কর-ই-তইবা বিরুদ্ধে তাদের কড়া ব্যবস্থা নিতেই হবে। না হলে এশিয়ার ওই অঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক হবে না। উত্তেজনা কমবে না। আর যদি তারা কড়া পদক্ষেপ না নেয়, ভারতে ফের কোনও জঙ্গি হামলার ঘটনা ঘটে, তাহলে পাকিস্তানের পক্ষে তা সুখকর হবে না। খুব বড় সমস্যার সম্মুখীন হতে হবে তাদের। এশিয়ার ওই অঞ্চলে উত্তেজনা ফের বাড়বে। যা দুটি দেশের ক্ষেত্রেই বিপজ্জনক হতে পারে।”

[ক্রাইস্টচার্চ হামলায় ফেসবুকে উচ্ছ্বাস, দেশ থেকে বিতাড়িত আরবের যুবক]

বালাকোটের জঙ্গি প্রশিক্ষণ শিবিরে ভারতীয় বায়ুসেনার এয়ার স্ট্রাইকের পর জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে দাবি করা হয় পাকিস্তানের তরফে। এ বিষয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প প্রশাসনের ওই আধিকারিক বলেন, আমেরিকা ও আন্তর্জাতিক সংস্থাগুলো দেখতে চায় যে জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ধারাবাহিকভাবে দৃঢ় ও প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে পাকিস্তান। তাই এত আগে এই বিষয়ে আশ্বস্ত হওয়া উচিত হবে না। কয়েকটি জঙ্গিগোষ্ঠীর সম্পত্তি বাজেয়াপ্ত করার পাশাপাশি কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বা জইশকে দেওয়া সুবিধাগুলোকেও নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে শুনেছি। কিন্তু, আমরা আরও কিছু দেখতে চাই। কারণ, অতীতে দেখেছি কোনও হামলার পর জঙ্গিদের গ্রেপ্তার করা হলেও কয়েকমাস পর শাস্তি না দিয়ে ছেড়ে দেওয়া হয়। অনেক সময় তো পাকিস্তানের বিভিন্ন জায়গায় ইচ্ছেমতো ঘুরেও বেড়ায় তারা। আর এইভাবে বহুবছর ধরে সন্ত্রাসবাদীদের মদত দেওয়ার কাজ করে আসছে পাকিস্তান। তাই অন্যান্য বন্ধু দেশগুলোর সঙ্গে মিলে পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করতে চাইছে আমেরিকা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে