BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার উৎস নিয়ে তুঙ্গে চিন-আমেরিকা তরজা, তদন্তের দাবি মার্কিন বিদেশ সচিবের

Published by: Monishankar Choudhury |    Posted: June 7, 2021 10:57 am|    Updated: June 7, 2021 11:31 am

Antony Blinken calls on China to cooperate in 'getting to bottom' of COVID-19 origins | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বে ত্রাস সৃষ্টি করেছে করোনা ভাইরাস (Corona Virus)। ইতিমধ্যে কয়েক লক্ষ মানুষের প্রাণ কেড়েছে কোভিড-১৯। টিকাদান প্রক্রিয়া শুরু হলেও থামছে না এই মারণ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুমিছিল।এহেন পরিস্থিতিতে করোনার উৎস সন্ধানে তুঙ্গে পৌঁছেছে আমেরিকা ও চিনের তরজা।

[আরও পড়ুন: জঙ্গিদের নিশানায় আমেরিকার সেনাঘাঁটি, ইরাকে মার্কিন মিসাইলে ধ্বংস ২টি ড্রোন]

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে চিনের বিরুদ্ধে তোপ দাগেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করা এই মহামারীর জন্য চিনকে দায় নিতে হবে। এবং এর জন্য আমেরিকাকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে বলে মন্তব্য করেন তিনি। রবিবার সংবাদমাধ্যম ‘Axios’-কে দেওয়া ব্লিঙ্কেনের সাক্ষাৎকারটি HBO-তে সম্প্রচারিত হয়। সেখানে মার্কিন বিদেশ সচিব বলেন, “এই ঘটনার গোড়ায় যেতে হবে আমাদের। যাতে এমন আর কোনও মহামারী ভবিষ্যতে না হয় সেই চেষ্টা করতে হবে। ভাইরাসটির উৎস সন্ধানে চিন প্রত্যাশামতো সহযোগিতা করছে না। তারা প্রয়োজনীয় তথ্য দিচ্ছে না। ফলে তদন্তে স্বচ্ছতা আসছে না।” শুধু তাই নয়, আন্তর্জাতিক তদন্তকারীদের সমস্ত জায়গা পরিদর্শনের অনুমতি দেওয়ার জন্যও চিনের কাছে আবেদন জানান তিনি।

উল্লেখ্য, করোনা (Covid-19) ভাইরাসের উৎস যে চিনের ইউহানের (Wuhan) ল্যাব তা নিয়ে প্রায় সহমত বিশ্বের একাধিক দেশ। গত বছর কোভিডের প্রকোপে গোটা বিশ্ব বিধ্বস্ত হওয়ার পর থেকেই এই অভিযোগ করে আসছিল আমেরিকা। বিশেষ করে চিনকে একহাত নিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সম্প্রতি, তাঁর অভিযোগে সিলমোহর দিয়ে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, চিনের ল্যাবেই হয়তো জন্ম নিয়েছে মারণ এই ভাইরাসটি। এমনকী বর্তমান জো বাইডেনের মার্কিন প্রশাসনও একই সুরে অভিযোগ করছে। এই প্রসঙ্গেই গত সপ্তাহে ফের মুখ খোলেন ট্রাম্প। তিনি দাবি করেন, করোনার উৎস নিয়ে তাঁর বক্তব্যই ঠিক ছিল। এমনকী শত্রুরাও তাঁর কথা মেনে নিতে বাধ্য হয়েছে। পাশাপাশি চিনের কাছ থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণও দাবি করলেন।

[আরও পড়ুন: মনে নেই ঠিকানা, সাজা শেষেও পাকিস্তানের জেলে আটকে ১৭ ‘ভারতীয়’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement