১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: ফের চিড়িয়াখানায় আতঙ্ক! করোনা আক্রান্ত অন্তত ১৩টি গরিলা

Published by: Sulaya Singha |    Posted: September 12, 2021 3:19 pm|    Updated: September 12, 2021 3:19 pm

At least 13 gorillas tested positive for Coronavirus at Atlanta zoo | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের চিড়িখানায় ছড়াল আতঙ্ক। ফের প্রাণীর শরীরে হদিশ মিলল মারণ করোনা ভাইরাসের। মার্কিন মুলুকের আটলান্টা চিড়িয়াখানায় (Atlanta Zoo) অন্তত ১৩টি গরিলা কোভিড পজিটিভ হল। যার মধ্যে রয়েছে ৬০ বছরের সবচেয়ে বয়স্ক গরিলাটিও।

শুক্রবার চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে জানানো হয়, এক কর্মী একটি গরিলাকে কাশতে দেখেন। সর্দিও লেগেছিল তার। এমনকী খাওয়া-দাওয়াতেও অনীহা দেখা দেয়। এরপরই গরিলাটির করোনা পরীক্ষা করা হয়। রিপোর্ট আসে পজিটিভ। আরও একটি ল্যাব থেকে তার নমুনা পরীক্ষা করানো হচ্ছে। সেই রিপোর্ট এখনও পর্যন্ত হাতে আসেনি। তবে কোনওরকম ঝুঁকি না নিয়ে চিড়িয়াখানার বাকি ২০টি গরিলারও করোনা টেস্ট করা হয়। এখনও অবধি মোট ১৩টি গরিলার শরীরে মারণ ভাইরাসের হদিশ মিলেছে বলেই জানা যাচ্ছে।

[আরও পড়ুন: সদ্য বাজারে আসা দামি OnePlus 5G ফোন বিস্ফোরণে পুড়ল গাউন, ক্ষুব্ধ আইনজীবী]

কিন্তু প্রশ্ন হল, কীভাবে গরিলারা করোনা আক্রান্ত (Corona Positive) হল? কর্তৃপক্ষের ধারণা যে কর্মচারী গরিলাদের দেখভালের দায়িত্বে ছিলেন, তাঁর শরীরে হয়তো কোভিডের কোনও উপসর্গ ছিল না। এবং তাঁর থেকেই ছড়িয়েছে সংক্রমণ। যদিও ওই কর্মীকে ইতিমধ্যেই ভ্য়াকসিনের জোড়া ডোজ দেওয়া হয়েছে। সবরকম কোভিডবিধি মেনেই তিনি বন্য প্রাণীগুলির দেখাশোনা করেন। তাই উদ্বেগ রয়েই যাচ্ছে। মাথাচাড়া দিচ্ছে আরও একটি প্রশ্ন। তবে কি গরিলাদের থেকেই মানব সমাজে ছড়াতে পারে সংক্রমণ? এক্ষেত্রে অবশ্য কর্তৃপক্ষের দাবি, প্রাণীর থেকে মানুষের দেহে কোভিড সংক্রমিত হওয়ার কোনও প্রমাণ এখনও পর্যন্ত মেলেনি। তাই সেই সম্ভাবনা কার্যত নেই বললেই চলে। তাছাড়া চিড়িয়াখানায় ঘুরতে আসা পশুপ্রেমীদের থেকে অনেকখানি দূরত্বেই থাকে গরিলারা। তাই এ নিয়ে চিন্তার কোনও কারণ নেই।

উল্লেখ্য, এর আগে গত জানুয়ারিতে সান দিয়েগো চিড়িয়াখানায় কোভিড পজিটিভ হয়েছিল আটটি গরিলা। তবে প্রত্যেকেই পরে সুস্থ হয়ে ওঠে। এবার শিরোনামে আটলান্টা চিড়িয়াখানা। বিশেষজ্ঞরা বলছেন, গরিলারা পরস্পরের কাছাকাছি থাকাতেই একসঙ্গে সংক্রমিত হয়। তবে শুধুই গরিলা নয়, এর আগে বাঘ ও সিংহর শরীরেও মিলেছে মারণ ভাইরাসের হদিশ।

[আরও পড়ুন: ‘তোমরা সব বোকা’, অবিকল মানুষের গলায় বলল হাঁস! পুরনো রেকর্ড শুনে চমকে উঠলেন বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে