BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Afghanistan Earthquake: আফগানিস্তানে জোড়া ভূমিকম্প, নারী ও শিশু-সহ অন্তত ২৬ জনের মৃত্যু

Published by: Suparna Majumder |    Posted: January 18, 2022 10:32 am|    Updated: January 18, 2022 12:41 pm

At least 26 people killed after Earthquake hits Western Afghanistan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান (Afghanistan Earthquake)। ঘটনায় অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মৃতদের মধ্যে নারী এবং শিশুও রয়েছে। সোমবার পশ্চিম আফগানিস্তানের বাদগিস প্রদেশের কাদিস এলাকায় এই ঘটনা ঘটেছে বলে খবর।

আমেরিকার জিওলজিক্যাল সার্ভের (US Geological Survey) রিপোর্ট অনুযায়ীই প্রথম কম্পন অনুভূত হয় সোমবার দুপুরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৩। তার ঘণ্টা কয়েক পরেই দ্বিতীয় কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৪.৯। মৃত ২৬ জনের মধ্যে পাঁচ জন মহিলা এবং চার শিশু রয়েছে বলে জানা গিয়েছে। বাড়ি ভেঙে পড়ার ফলেই বেশিরভাগ মানুষের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে স্থানীয়দের আশঙ্কা। 

[আরও পড়ুন: লটারিতে এক কোটি টাকা জিতলেন অনুব্রত মণ্ডল! শোরগোল বীরভূমে]

গত আগস্টে আফগানিস্তান দখল করেছিল তালিবান। তারপর থেকেই সেদেশ নিয়ে সারা বিশ্বের উদ্বেগ বেড়েছে। বিদেশি অনুদান বন্ধ হয়ে যাওয়ায় পরিস্থিতি এমনই দাঁড়িয়েছে দ্রুত ফুরিয়ে যেতে বসেছে খাদ্য ও অন্যান্য জীবনদায়ী রসদ। বিধ্বস্ত সেদেশের অর্থনীতি। সেই সঙ্গে চলছে তালিবানি জুলুমও। বিশেষ করে বিপন্ন নারীরা। এমন পরিস্থিতিতেই সোমবারের ভূমিকম্প যেন গোদের উপর বিষফোঁড়ার মতো। 

রিখটার স্কেলে কম্পনের মাত্রা তত বেশি না হলেও ক্ষয়ক্ষতির পরিমাণ প্রচুর। এলাকার বেশিরভাগ বাড়িই ভেঙে গিয়েছে। কিছু বাড়িতে ফাটলও ধরেছে। স্থানীয়রাই উদ্ধারকাজ চালাচ্ছেন। যে এলাকায় এই জোড়া ভূমিকম্প হয় সেখানে এমনিতেই খরা, অনাবৃষ্টি। তালিবানি ত্রাসের আগে বিদেশি অনুদান কিছু মিলত। কিন্তু এখন তাও নেই। তাই এমনিতেই নিদারুণ কষ্টের মধ্যে দিন কাটাচ্ছেন এখানকার মানুষ। এমন পরিস্থিতিতেই ভূমিকম্পে জনজীবন কার্যত বিধ্বস্ত। বিশেষজ্ঞদের অনুমান হিন্দুকুশ পর্বতমালা এই ভূমিকম্পের উৎসস্থল। সেখানে ইউরেশিয়ান এবং ইন্ডিয়ান টেকটনিক প্লেটের সংঘর্ষের ফলে মাঝেমধ্যেই কম্পন অনুভূত হয়। 

[আরও পড়ুন: টিকাকরণে জোর দেওয়ার সুফল? দেশে ফের নিম্নমুখী করোনা গ্রাফ, কমল পজিটিভিটি রেটও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে