BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

COVID-19: টিকাকরণে জোর দেওয়ার সুফল? দেশে ফের নিম্নমুখী করোনা গ্রাফ, কমল পজিটিভিটি রেটও

Published by: Sulaya Singha |    Posted: January 18, 2022 9:32 am|    Updated: January 18, 2022 9:44 am

India reports 2,38,018 COVID-19 cases in last 24 hours | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা টিকাকরণ অভিযানের বর্ষপূর্তীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, দেশের ৯২ শতাংশই টিকা পেয়েছে। বছরের শুরু থেকে আবার ১৫-১৮ বছর বয়সিদের টিকাদান শুরু হয়েছে। পাশাপাশি ফ্রন্টলাইন যোদ্ধা ও কো-মর্বিডিটি রয়েছে এমন ষাটোর্ধ্বদেরও দেওয়া হচ্ছে প্রিকশন ডোজ। আর এতেই যেন বাগে আসছে মারণ ভাইরাস। কারণ গত ২৪ ঘণ্টায় ফের কমল দেশের করোনা সংক্রমণ। এমনকী স্বস্তি দিয়ে নিম্নমুখী পজিটিভিটি রেটও।

মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৮, ১৮ জন। অন্যান্য রাজ্যের তুলনায় এখনও মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, দিল্লি, তামিলনাড়ু ও কর্ণাটক সংক্রমণের হার বেশি। তবে বর্তমানে চিন্তা বাড়াচ্ছে নয়া স্ট্রেন ওমিক্রন। ভারতে ওমিক্রনে সংক্রমিতের সংখ্যা বেড়ে হল ৮ হাজার ৮৯১। গতকালের তুলনায় যে বৃদ্ধির হার ৮.৩১ শতাংশ বেশি।

[আরও পড়ুন: ‘মোদি সরকার ট্যাবলো বাছাই করে না, ভুল ব্যাখ্যা চলছে’, বিস্তর বিতর্কে কেন্দ্রীয় সূত্রে মিলল প্রতিক্রিয়া]

এদিকে মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় ভারতে প্রাণ হারিয়েছেন ৩১০ জন। এখনও পর্যন্ত করোনায় দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৮৬ হাজার ৭৬১ জন। টিকাকরণে জোর এবং নতুন বছরে বিভিন্ন রাজ্যে লকডাউন, নাইট কারফিউ-সহ কড়া বিধিনিষেধের জেরে যে ভাইরাসের বিরুদ্ধে কড়া টক্কর দিচ্ছে দেশ, তার প্রমাণ হল নিম্নমুখী পজিটিভিটি রেট। পজিটিভ রোগীর হার কমে হল ১৪.৪৩ শতাংশ। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১৭ লক্ষ ৩৬ হাজার ৬২৮ জন। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৫৩ লক্ষ ৯৪ হাজার ৮৮২ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনাজয়ী ১ লক্ষ ৫৭ হাজার ৪২১ জন। 

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য আরও জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে ১৫৮ কোটির বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। যার মধ্যে গতকালই ৭৯ লক্ষ টিকার ডোজ পেয়েছেন দেশবাসী। টিকাকরণের পাশাপাশি জোর দেওয়া হচ্ছে টেস্টিংয়েও। গতকাল যেমন ১৬ লক্ষেরও বেশি নমুনা পরীক্ষা হয়েছে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে দ্বিমুখী লড়াই চায় বিজেপি, শীঘ্রই মাঠে নামছেন শাহ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে