BREAKING NEWS

১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

বন্দরে দুর্ঘটনা, কন্টেনার থেকে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে প্রাণ কাড়ল অন্তত ৫ জনের

Published by: Sucheta Sengupta |    Posted: February 17, 2020 12:22 pm|    Updated: February 17, 2020 12:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে প্রাণ কাড়ল অন্তত ৫ জনের। গ্যাসের প্রভাবে ৭০ জন অসুস্থ হয়ে পড়লেন। সপ্তাহের শুরুর দিন পাকিস্তানের করাচির রাসায়নিক কারখানার এই ঘটনায় ছড়িয়ে পড়ল তীব্র চাঞ্চল্য। দুর্ঘটনার পর গ্যাস ছড়িয়ে পড়তে থাকায় আশেপাশের এলাকা খালি করে দেওয়া হয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে এলাকাটি ঘিরে ফেলে। তদন্তে নেমেছে পুলিশ। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে উদ্ধারকারী দল।

করাচির ডিআইজি শারজিল খারল জানিয়েছেন, সোমবার সকালে বন্দরের কাছে কেমারি এলাকায় একটি কারখানায় শ্রমিকরা রাসায়নিক বোঝাই একটি কন্টেনার জাহাজ থেকে নামিয়ে যাওয়ার পথে ঘটে যায় দুর্ঘটনা। কন্টেনারটি লিক করে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে লুটিয়ে পড়েন শ্রমিকরা। সঙ্গে সঙ্গে খবর পাঠানো হয় উদ্ধারকারী দলের কাছে। গ্যাস মাস্ক এবং অন্যান্য সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে জরুরি ভিত্তিতে ঘটনাস্থলে ছুটে যান উদ্ধারকারী দলের সদস্যরা। অসুস্থ হয়ে পড়া শ্রমিকদের স্থানীয় দু’টি হাসপাতালে নিয়ে ভরতি করা হয়। জিন্নাহ হাসপাতাল সূত্রে খবর, বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

[আরও পড়ুন: ছড়াচ্ছে করোনা সংক্রমণ, উদ্বেগ বাড়াচ্ছে জাপানের বন্দরে আটকে থাকা জাহাজ]

পাকিস্তানের জাহাজমন্ত্রী আলি জাইদি জানিয়েছেন, ঠিক কীভাবে কন্টেনার থেকে গ্যাস লিক করেছে, কোন বিষাক্ত গ্যাস তাতে ছিল, তা এখনও অজানা। উত্তর পেতে উচ্চপর্যায়ের তদন্তকারী কমিটি তৈরি করা হচ্ছে। কমিটির রিপোর্টেই আসল কারণ বেরিয়ে আসবে বলে তাঁর আশা। এদিন দুর্ঘটনার পর আশেপাশের এলাকায় ছড়িয়ে পড়ে আতঙ্ক। গ্যাসের প্রভাবে অসুস্থ হয়ে পড়েন অনেকে। সেখান থেকে তাঁদের নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়। উদ্ধারকারী দলের সদস্যদের মতে, গ্যাস ছড়িয়েছে অনেকটা এলাকা জুড়েই। তাই বিস্তীর্ণ অঞ্চলে নজর রেখেছেন তাঁরা। যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে, এলাকায় স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে দিতে। জাহাজ থেকে কন্টেনার নামানোর সময় শ্রমিকরাই কি অসচেতন ছিলেন নাকি কন্টেনারেই গলদ ছিল বলে তা লিক করেছে, এই প্রশ্নের উত্তর খুঁজতে নেমেছেন তদন্তকারীরা।

[আরও পড়ুন: করোনা সংক্রমণ রুখতে ‘নোটবন্দি’র পথে চিন, বাজারে আসছে জীবাণুমুক্ত নতুন ইউয়ান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement