Advertisement
Advertisement
West Bank

গাজার পর এবার ওয়েস্ট ব্যাঙ্কে হামলা ইজরায়েলের, মৃত ৭! আরও জোরালো নেতানিয়াহুর গ্রেপ্তারির দাবি

মঙ্গলবার গাজাতেও তীব্র আক্রমণ শানিয়েছে ইজরায়েল।

Atleast 7 killed as Israel raids West Bank, war crimes court seeks Netanyahu's arrest
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:May 22, 2024 2:14 pm
  • Updated:May 22, 2024 6:01 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজার পর এবার ওয়েস্ট ব্যাঙ্ক! ইজরায়েলি ফৌজের হামলায় সেখানে প্রাণ হারালেন কমপক্ষে ৭ প্যালেস্তিনীয়। এদিকে, হামাস নিধনে গোটা গাজা ভূখণ্ড গুঁড়িয়ে দিচ্ছে তেল আভিভ। এবার তারা ফের আক্রমণ শানিয়েছে ওয়েস্ট ব্যাঙ্কে। ফলে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) আরও জোরালো হচ্ছে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর গ্রেপ্তারির দাবি। 

এর আগেও একাধিকবার ওয়েস্ট ব্যাঙ্কে হামলা চালিয়েছে ইজরায়েল। রয়টার্স সূত্রে খবর, মঙ্গলবার ওয়েস্ট ব্যাঙ্কের জেনিন শহরে সশস্ত্র জঙ্গিদের খতম করতে অভিযানে নামে ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী। ২০টি সাঁজোয়া গাড়ি নিয়ে আক্রমণ করা হয় জেহাদিদের ডেরায়। তার পর রাতভর হামলা চলে জেনিন শহরের বিভিন্ন রাস্তায়। এই সংঘর্ষে প্রাণ হারান অন্তত ৭ জন। মৃতদের মধ্যে আকজন চিকিৎসক ও কিশোরও রয়েছেন। আহত বেশ কয়েকজন। এমনটাই দাবি করা হয়েছে ওয়েস্ট ব্যাঙ্কের প্রশাসনের তরফে। এদিকে এদিনের অভিযান নিয়ে ইজরায়েলি সেনার দাবি, হামাস, ফাতাহ ও ইসলামিক জেহাদের মতো জঙ্গি সংগঠনগুলোকে নিশানা করা হয়। তাদের গুলিতে নিকেশ হয়েছে বেশ কয়েকজন প্যালেস্তিনীয় বন্দুকবাজ।

Advertisement

[আরও পড়ুন: বুধবারই তেহরানে রাইসির শেষকৃত্য, যোগ দিচ্ছেন উপরাষ্ট্রপতি ধনখড়]

জানা গিয়েছে, মঙ্গলবার গাজাতেও তীব্র আক্রমণ শানিয়েছে ইজরায়েল। হামলা চালানো হয়েছে উত্তর গাজার এক হাসপাতালে। এছাড়াও বোমাবর্ষণ করা হয়েছে রাফা শহরেও। যেখানে প্রাণ হারিয়েছেন অন্তত ৫ জন। যার ফলে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) আরও জোরালো হয়েছে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার দাবি।

Advertisement

বলে রাখা ভালো, আট মাস পেরিয়ে গিয়েছে। এখনও গাজায় চলছে হামাস বনাম ইজরায়েল রক্তক্ষয়ী যুদ্ধ। এই লড়ায়েই প্রাণ হারাচ্ছেন হাজার হাজার নিরীহ মানুষ। এই মৃত্যুমিছিলের জন্য একমাত্র দায়ী ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও হামাসের অন্যতম প্রতিষ্ঠাতা ইয়াহিয়া সিনওয়ার! এবার এই অভিযোগ তুলে নেতানিয়াহু ও সিনওয়ারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির দাবি জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান আইনজীবী করিম খান।

[আরও পড়ুন: সংঘাত বাড়িয়ে প্যালেস্টাইনকে স্বীকৃতি ইউরোপের ৩ দেশের, পালটা সম্পর্ক ভাঙল ইজরায়েল

যুদ্ধবিধ্বস্ত গাজার বর্তমান পরিস্থিতির কথা তুলে ধরে সোমবার করিম খান আদালতে বলেন, গাজার বর্তমান অবস্থা এবং একাধিক যুদ্ধাপরাধের দায় অস্বীকার করতে পারেন না নেতানিয়াহু ও সিনওয়ার। ইজরায়েলের বিরুদ্ধে তাঁর দাবি, “সাধারণ নাগরিকদের অনাহার, ইচ্ছাকৃতভাবে যন্ত্রণা বা গুরুতর আঘাত করা, হত্যা এই সব কিছুই আমাদের অভিযোগের মধ্যে রয়েছে। প্যালেস্তিনীয়দের বিরুদ্ধে পরিকল্পিত আক্রমণ ওদের রাষ্ট্রীয় নীতি। যা আজও চলছে।” জানা গিয়েছে, এই বিষয়ে বিভিন্ন সাক্ষাৎকার ও ভিডিওর প্রমাণও তাঁরা সংগ্রহ করেছেন। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ