২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তালিবান কনভয়ে বন্দুকবাজদের হানা, হামলাকারীদের পরিচয় ঘিরে ধোঁয়াশা

Published by: Anwesha Adhikary |    Posted: July 4, 2022 5:10 pm|    Updated: July 4, 2022 5:10 pm

Attack on Taliban convoy, speculations arise on identity of attackers | Sangbad Pratidin

ছবি:প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  তালিবান (Taliban) নেতাদের কনভয়ের উপর চালানো হল হামলা। ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের হেরাট শহরে। হামলায় মৃত্যু হয়েছে একজনের। তবে এখনও হামলাকারীদের পরিচয় জানা যায়নি। কেন তালিব নেতাদের উপরে হামলা চালানো হল, সেই বিষয়েও অন্ধকারে রয়েছে স্থানীয় প্রশাসন।

সোমবার সকালে একটি মিনিবাস করে বিশেষ সম্মেলনে যোগ দিতে যাচ্ছিলেন বেশ কয়েকজন তালিব নেতা। সেই সময় অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা বন্দুক নিয়ে হামলা (Attack on Taliban Convoy) চালায় কনভয়ের উপরে। স্থানীয় সংবাদসংস্থার তরফে জানানো হয়েছে, “হেরাটের পশ্চিমাঞ্চলে তালিবান নেতাদের উপরে হামলা চালানো হয়েছে। স্থানীয় প্রশাসনের তরফে এই হামলার কথা জানানো হয়েছে। তবে হতাহতের সংখ্যা জানাতে নারাজ প্রশাসন।”

তবে সূত্র মারফত জানা গিয়েছে, হামলাকারীদের মধ্যে একজন মারা গিয়েছে। একজন স্থানীয় নাগরিক গুরুতর আহত হয়েছেন। তবে প্রত্যক্ষদর্শীদের মতে, অন্তত দু’জনের মৃত্যু হয়েছে গোটা ঘটনায়। বন্দুকবাজ ছাড়াও আহত হয়েছেন অন্তত কুড়ি জন সাধারণ মানুষ। স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে তাঁদের। 

[আরও পড়ুন: লুহান্সকের পর ডোনেৎস্ক দখলের প্রস্তুতি রুশ সেনার, দোনবাসের পতন কি কেবল সময়ের অপেক্ষা?]

স্থানীয় পুলিশের তরফে এই ঘটনার কথা স্বীকার করা হলেও হতাহতের বিষয়ে কিছু বলা হয়নি। পুলিশ প্রধানের মুখপাত্র মহম্মদ শাহ রাসৌল বলেছেন, “সোমবার সকালে একজন অজ্ঞাতপরিচয় বন্দুকবাজ তালিব নেতাদের কনভয়ে হামলা চালিয়েছে।” এর থেকে বেশি কিছু বলা হয়নি। দু’দিন আগেও এমন হামলায় মৃত্যু হয়েছিল আটজন আফগানের। নানগড়হরের ওই ঘটনাতেও বাস লক্ষ্য করে বিস্ফোরক ছুঁড়েছিল সন্ত্রাসবাদীরা।

তালিবান ক্ষমতা দখলের পর থেকে আফগানিস্তানে এমন হামলার ঘটনা বেড়েই চলেছে। বারবার সন্ত্রাসবাদীদের লঞ্চপ্যাড হিসাবে ব্যবহৃত হয়েছে আফগানিস্তানের ভূখন্ড। এবার সন্ত্রাসবাদীর হানাতেই ক্ষতিগ্রস্ত হচ্ছে তালিবান। সেদেশে বেশ সক্রিয় রয়েছে ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন। এছাড়া তালিবানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেও হামলা চালানো হয়ে থাকতে পারে। এই ঘটনা চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিল, নিজের দেশেই সুরক্ষিত নয় তালিবান।   

[আরও পড়ুন: আইনের গেরো, ধর্ষণের শিকার ১০ বছরের নাবালিকাকে গর্ভপাতের জন্য পেরতে হল সীমানা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে