BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ 

Advertisement

ভয়ংকর দাবানলের গ্রাসে অস্ট্রেলিয়ার বনভূমি, জারি জরুরি অবস্থা

Published by: Souptik Banerjee |    Posted: November 12, 2019 4:54 pm|    Updated: November 13, 2019 12:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : অস্ট্রেলিয়ায় গ্রীষ্মে ভয়ঙ্কর গরম পড়ে। মাত্রাতিরিক্ত গরম মানেই সেখানকার বনাঞ্চলে শুরু হয়ে যায় দাবানল। কিন্তু এবারে অনেক আগেই দাবানল গ্রাস করতে শুরু করেছে দক্ষিণ অস্ট্রেলিয়ার বনভূমিকে। যার জেরে ইতিমধ্যেই পাঁচ জন মারা গিয়েছে বলে খবর মিলছে। পাশাপাশি সেখানে জারি করা হয়েছে সতর্কতা।

গ্রীষ্মের পারদ এখনও চরমে ওঠেনি। তার আগেই দাউদাউ করে জ্বলতে শুরু করেছে নিউ সাউথ ওয়েলসের বনভূমি। সোমবার পর্যন্ত আগুনে মৃতের সংখ্যা ৫। আগুনের গ্রাসে চলে গিয়েছে বাড়ি। কেউবা নিজের গাড়ির মধ্যে বসেই ঝলসে গিয়েছেন। উদ্ধারকারীদের দেওয়া তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত দেড়শোর বেশি বাড়ি ভস্মীভূত হয়ে গিয়েছে। ঘরছাড়া হাজার হাজার মানুষ। প্রশাসনের তথ্য বলছে, দেড় হাজার দমকলকর্মী এবং উদ্ধারকারীকে এলাকায় নামানো হয়েছে। কিন্তু হাওয়ার বেগ না কমলে তাঁদের পক্ষে খুব বেশি কিছু করা সম্ভব নয়। ৬০টি স্থানে আগুন জ্বলছে, যার মধ্যে ৪০টি জায়গায় পরিস্থিতি কার্যত হাতের বাইরে চলে গিয়েছে। আজ মঙ্গলবার পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে মনে করা হচ্ছে। এই আশঙ্কা থেকেই ওই অঞ্চলে আগামী এক সপ্তাহ জরুরি অবস্থা জারি করেছে দক্ষিণ অস্ট্রেলিয়ায়। নিউ সাউথ ওয়েলস এলাকার ছ’শোর বেশি স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। সতর্ক করা হয়েছে সাধারণ মানুষকে।

[আরও পড়ুন : রোহিঙ্গা ইস্যুতে আরও চাপে মায়ানমার, আন্তর্জাতিক আদালতে দায়ের মামলা]

এদিকে নিউজিল্যান্ড থেকে সাহায্যের জন্য অস্ট্রেলিয়ায় আসছেন ফায়ার সার্ভিস কর্মীরা। এনএসডব্লিউর মুখ্যমন্ত্রী গ্লাডিস বেরেজিকলিয়ান গতকাল সোমবার বলেন, ‘যে যেখানেই থাকুন না কেন, সবাইকে সতর্ক থাকতে হবে। সবাইকে এ ভয়াবহ পরিস্থিতি সম্পর্কে বুঝতে হবে এবং এড়িয়ে গেলে হবে না।’ এরই মধ্যে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

সম্প্রতি অ্যামাজনের জঙ্গলে ভয়ঙ্কর আগুন দেখেছে বিশ্ব। পুড়ে ছাই হয়ে গিয়েছে বিশ্বের সব থেকে বড় রেন ফরেস্টের বিশাল অংশ। পরে জানা গিয়েছিল ওই আগুন মানব সৃষ্ট আগুন ছিল। প্রতিবাদের ঝড় ওঠে বিশ্বজুড়ে। তবে অস্ট্রেলিয়ার বনাঞ্চলে আগুন স্বাভাবিক নিয়মেই লেগেছে বলে এখনও পর্যন্ত জানা যাচ্ছে। তবে এতটা আগেই কেন লাগল দাবানল তার কারণ স্পষ্ট নয়।

[আরও পড়ুন : HIV আক্রান্ত কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করল নামী রেস্তরাঁ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement