২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বে ছড়াচ্ছে হিন্দু ধর্ম, অস্ট্রেলিয়ায় শিব-বিষ্ণু মন্দির সংস্কারে বিপুল বরাদ্দ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 16, 2018 4:28 pm|    Updated: February 16, 2018 4:28 pm

Australian govt announces funds for Hindu temple

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বেই ছড়িয়ে পড়ছে হিন্দু ধর্ম। হিন্দু ধর্মের যে বার্তা তা আপন করে নিচ্ছেন গোটা দুনিয়ার বিভিন্ন প্রান্তের মানুষ। অস্ট্রেলিয়ার মাটিতেও বাড়ছে এই ধর্মের প্রসার। বস্তুত, সে দেশে সবথেকে দ্রুত ছড়িয়ে পড়া ধর্মের মধ্যে এগিয়ে আছে হিন্দু ধর্মই। তারই প্রমাণ মিলল প্রশাসনিক এক পদক্ষেপে। বিখ্যাত শ্রী শিব-বিষ্ণু মন্দির সংস্কারের জন্য প্রায় ১ কোটি টাকা বরাদ্দ করল প্রশাসন।

[  নিয়ন্ত্রণরেখায় ৫ ভারতীয় সেনাকে হত্যা, সেনাঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার দাবি পাকিস্তানের ]

এই মন্দিরটিকেই সে দেশে কালচারাল হেরিটেজ সেন্টারের মর্যাদা দেওয়া হয়েছে। ১৯৯৪ সালে এই ঘোষণার পর থেকেই গোটা বিশ্বেই মন্দিরটি সমাদৃত। ভিক্টোরিয়া প্রশাসনের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী রবিন স্কট শুক্রবার মন্দির প্রদর্শনে যান। তারপরই মন্দিরের সংস্কার ও বিভিন্ন কর্মকাণ্ডের জন্য প্রায় ১৬০ হাজার ডলার বরাদ্দ ঘোষণা করেন। ভারতীয় মুদ্রায় যা ১ কোটি টাকারও বেশি। কিন্তু কেন এই সিদ্ধান্ত ভিক্টোরিয়া প্রদেশের সরকারের? মন্ত্রী জানাচ্ছেন, সরকার চায় সমাজ যেন সবরকম বৈচিত্রকে সঙ্গী করেই এগিয়ে যেতে পারে। যে ইনক্লুসিভনেসের খোঁজ গোটা বিশ্বেও। এক ধর্ম, এক মত জন্ম দেয় একনায়কতন্ত্রের। যা আখেরে ডেকে আনে ধ্বংস। তাই বহুমতের সাধনায় একে মিলনের কথা বলে হিন্দু ধর্ম। মনে পড়বে ঠাকুর শ্রীরামকৃষ্ণের কথা, ‘যত মত তত পথ’। এই বৈচিত্রকে সঙ্গী করলেই সমৃদ্ধ হয় সমাজ। গতি পায় সংস্কৃতি। ভিক্টোরিয়ান সরকারের উদ্দেশ্যও ঠিক তাই। হিন্দু মন্দিরের সংস্কার করে, হিন্দুদের ধর্মাচরণের পথ প্রশস্ত করা হল। পাশাপাশি, হিন্দু ধর্মের মধ্যে যে ত্যাগ ও সকলকে নিয়ে চলার আদর্শ বিধৃত আছে, তা সমাজে ছড়িয়ে পড়ারও সম্ভাবনা জোরদার হয়। মন্ত্রী জানান, সকলের মত গ্রহণ করে এমন সমাজ গঠন করাই লক্ষ্য, যেখানে কেউ নিজেদেরকে বহিরাগত মনে না করেন। ফলে তাঁরা সমাজের অঙ্গীভূত হবেন। তাঁদের নিজস্ব অবদানেও সমৃদ্ধ হবে সমাজ।

 ঋতুস্রাব পান করলে সুস্থ থাকা যায়, আজব দাবি অস্ট্রেলিয়ান যুবতীর ]

২০১৬-এর জনগণনার তথ্য অনুযায়ী অস্ট্রেলিয়ায় প্রায় ৪ লক্ষেরও বেশি হিন্দু ধর্মাবলম্বী মানুষ বাস করেন। হিন্দু ধর্মের প্রসারও হয়েছে যথেষ্ট। সেই তথ্য মাথায় রেখেই হিন্দু মন্দির সংস্কার করার উদ্যোগ নিল প্রশাসন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে