BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘দায়িত্ববানরা জানেনই না কী করছেন’, করোনা নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে সুর চড়ালেন ওবামা

Published by: Sucheta Sengupta |    Posted: May 17, 2020 5:10 pm|    Updated: May 17, 2020 5:12 pm

Barack Obama critises Trump administration again with louder tone

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও করোনা পরিস্থিতিতে ট্রাম্প প্রশাসনের ভূমিকার তীব্র সমালোচনা শোনা গেল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মুখে। এবার আক্রমণের ঝাঁজ আরও তীব্র। ওবামার মতে, করোনা পরিস্থিতি সামাল দিতে গিয়ে দেশজুড়ে চরম বিশৃঙ্খল অবস্থা তৈরি হয়েছে। নাম না করে প্রশাসনিক কর্তাদের দিকে আঙুল তুলে ওবামার শ্লেষ, ”একেকজনের ভাবখানাই এমন, যেন তাঁদের কোনও দায়ই নেই।”

শনিবার অনলাইন একটি কলেজের অনুষ্ঠানে বক্তব্য রাখার জন্য আমন্ত্রিত ছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক হুসেন ওবামা। তাঁর পাশাপাশি বহু সেলিব্রিটিও অনলাইন ওই অনুষ্ঠানে যোগ দেন। যার মধ্যে ছিলেন জোনাস ব্রাদার্স, মালালা ইউসুফজাইয়ের মতো ব্যক্তিত্বও। সেখানেই নিজের বক্তব্য রাখতে গিয়ে ওবামা আমেরিকার করোনা পরিস্থিতি নিয়ে ট্রাম্প প্রশাসনকে একহাত নেন। বলেন, ”মহামারি একটি বিষয় বুঝিয়ে দিল গেল যে দায়িত্বে থাকা লোকজন অনেকেই জানেন না যে তাঁরা কী করছেন, কী করা উচিত। তাঁদের মধ্যে অনেকে তো বুঝতেই চাইছেন না যে তাঁরা একটা দায়িত্বে আছেন। ”

[আরও পড়ুন: সাম্প্রদায়িক হিংসা ছড়াচ্ছে চ্যানেল, মোটা অঙ্কের জরিমানা জাকির নায়েকের ‘পিস টিভি’কে]

এর আগেও একবার একইভাবে ট্রাম্প প্রশাসনের কাজের সমালোচনা করেছিলেন ওবামা। তাঁর মতে, মহামারি পরিস্থিতিকে সেভাবে গুরুত্ব না দেওয়ার ফলেই আমেরিকায় এমন দুর্বিসহ পরিস্থিতি। গত ২৪ ঘণ্টায় ১২০০র বেশি মৃত্যু হয়েছে। সবমিলিয়ে মৃতের সংখ্যা এখন ৮৯ হাজার, যা গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। প্রেসিডেন্ট ট্রাম্পের অবশ্য ধারণা, মৃত্যুমিছিল এক লক্ষের মধ্যে থামিয়ে দেওয়া যাবে। আর এধরনের হাস্যকর মন্তব্যের পরিস্থিতিতেই ওবামার বক্তব্য আরও বেশি করে প্রাসঙ্গিক হয়ে উঠছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহলের একাংশ।

[আরও পড়ুন: ‘যেখানে সেখানে জীবাণুনাশক ছড়িয়ে করোনা মারা যায় না’, সতর্ক করল WHO]

করোনা বা পূর্বের একাধিক মহামারি কৃষ্ণাঙ্গদের উপরও কীভাবে প্রভাব ফেলেছিল, ওবামা এদিন সে বিষয়েও নিজের অভিজ্ঞতার কথা বলেন। তাঁর কথায়, মার্কিন যুক্তরাষ্ট্রের আফ্রো-আমেরিকানদের করোনায় আক্রান্ত অথবা মৃত্যুর হারটা তুলনায় বেশি। অতীতেও এধরনের মহামারিতে আফ্রিকান বংশোদ্ভূতদের বেশি ভুগতে হয়েছে বলে মত তাঁর। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে