২০ জ্যৈষ্ঠ  ১৪২৭  বুধবার ৩ জুন ২০২০ 

Advertisement

হ্যারি-মেগানের সন্তান নিয়ে কুরুচিকর টুইট, চাকরি গেল বিবিসি প্রতিনিধির

Published by: Monishankar Choudhury |    Posted: May 10, 2019 3:15 pm|    Updated: May 10, 2019 3:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাসপাতাল থেকে বেরিয়ে আসছেন এক দম্পতি। সিঁড়িতে অপেক্ষা করছেন বাবা। মা হাত ধরে রয়েছেন তাঁর শিশুসন্তানের। কিন্তু শিশু কোথায়? স্যুট-বুটে সেজে যে খুদেটা দাঁড়িয়ে আছে, সে তো মানুষই নয়। শিম্পাঞ্জি!

ঠিক এমনই একটি ছবি টুইট করেছিলেন ব্রিটিশ ব্রডকাস্টার ড্যানি বেকার। সঙ্গে ‘ক্যাপশন’ অংশে লিখেছিলেন, “হাসপাতাল ছাড়লেন রাজশিশু (রয়্যাল বেবি লিভস হসপিটাল)।” যা থেকে স্পষ্ট, ব্রিটেনের রাজপুত্র হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান মর্কেলের সদ্যোজাত পুত্রসন্তানকে ব্যঙ্গ করেই তাঁর এই রুচিহীন টুইট। তবে এর পর যা হওয়ার ছিল, তাই হয়েছে। রাজরোষে পড়ে বিবিসির রেডিও প্রেজেন্টারের চাকরিটি হারিয়েছেন ৬১ বছরের ড্যানি। নিজেই অবশ্য পরে বরখাস্ত হওয়ার সেই খবর জানান তিনি। সোশ্যাল মিডিয়ায় লেখেন, “এইমাত্র আমাকে চাকরি থেকে তাড়ানো হল।”

[কৃত্রিম পায়ে নিখুঁত ছন্দ, নেটদুনিয়ায় ঝড় তুলছে যুদ্ধবিধ্বস্ত আফগান শিশু]

সোমবার ভোরে শিশুপুত্রের জন্ম দেন ডাচেস অফ সাসেক্স, মেগান। মেগানের মা, ডোরিয়া রাগল্যান্ড বুধবার শিশুর নাম সর্বসমক্ষে আনেন। জানা যায়, হ্যারি-মেগানের পুত্রের নাম হল আর্চি হ্যারিসন মাউন্টব্যাটেন উইন্ডসর। প্রসঙ্গত, ডোরিয়া অ্যাফ্রো-আমেরিকান। কিন্তু মেগানের বাবা শ্বেতাঙ্গ। এর আগেও বহুবার মেগান তাঁর এই পরিচয়ের কারণে জাতিবিদ্বেষের শিকার হয়েছেন। আবারও হলেন সন্তানের জন্মের পর। আসলে, সাম্প্রতিক কালে ব্রিটিশ রাজপরিবারে এই প্রথম কারও মিশ্র জাতির সন্তান ভূমিষ্ঠ হল। আর তা নিয়েই সোশ্যাল মিডিয়ায় রুচিহীন ব্যঙ্গ করেছিলেন বিবিসির রেডিও প্রেজেন্টার ড্যানি বেকার। যার মূল্য নিজের চাকরি বিসর্জন দিয়ে চোকাতে হল তাঁকে।

টুইট ঘিরে সমালোচনার ঝড় ধেয়ে আসার পরই অবশ্য দুঃখপ্রকাশ করেছিলেন ড্যানি। টুইটটি মুছেও দিয়েছিলেন। কিন্তু শেষরক্ষা আর হয়নি। অপ্রীতিকর কটাক্ষ করার কারণ দেখিয়ে বিবিসি তাঁকে বরখাস্ত করে। বিবিসির তরফে জানানো হয়েছে, “টুইটে অমার্জনীয় ত্রুটি রয়েছে। বিবিসি যে মূল্যবোধকে অগ্রাধিকার দেয়, তার সঙ্গে এই টুইট কোনওভাবেই মানানসই নয়।” এদিকে, যে সোমবার, ৬ মে জন্ম হয়েছিল হ্যারি এবং মেগানের পুত্রের, ঠিক সেদিনই ক্যালিফোর্নিয়ার প্যাসিফিক মেডিক্যাল সেন্টারের ভন নেস ক্যাম্পাস হাসপাতালে জন্ম হয় ৮ জন শিশুকন্যা এবং এক শিশুপুত্রের। ব্রিটেনের রাজপরিবারের নতুন সদস্যের জন্মের দিনই এই শিশুদের জন্ম হওয়ায় তা উদযাপন করতে হাসপাতালের তরফে এই ৯ শিশুকে মুকুট দিয়ে সাজানো হয়েছে। প্রকাশ করা হয়েছে সেই ছবিও। জুন শিরাকি নামে এক হাসপাতাল কর্মীই নিজে হাতে উল দিয়ে মুকুটগুলি তৈরি করেছিলেন। হাসপাতালের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে সানফ্রান্সিসকোর ব্রিটিশ কনসুলেট।

[কাশ্মীরে সেনা-জঙ্গি গুলির লড়াই, খতম আইএস কমান্ডার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement