BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

‘ছায়াযুদ্ধ শুরু করেছে বিদেশি শক্তি’, বিমান ‘হাইজ্যাক’ মামলায় পালটা লুকাশেঙ্কোর

Published by: Monishankar Choudhury |    Posted: May 27, 2021 9:09 am|    Updated: May 27, 2021 9:09 am

Belarus President Lukashenko defends Belarus flight diversion, denounces critics | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমান ‘হাইজ্যাক’ মামলায় তুমুল সমালোচনার পালটা জবাব দিলেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। বুধবার আন্তর্জাতিক মঞ্চের বিরুদ্ধে তোপ দেগে তিনি দাবি করেন, বেলারুশের (Belarus) বিরুদ্ধে ছায়াযুদ্ধ চালাচ্ছে বিদেশি শক্তি। তাঁকে বদনাম করার জন্য ষড়যন্ত্র রচনা করেছে শত্রুরা।

[আরও পড়ুন: বন্দুকবাজের হামলায় ফের রক্তাক্ত আমেরিকা, নিহত অন্তত ৮]

বেলারুশের সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম ‘বেলটা নিউজ’ জানিয়েছে, ‘দেশকে বাঁচাতেই’ যাত্রীবাহী বিমানটির গতিপথ পালটানোর সিদ্ধান্ত নেন প্রসিডেন্ট লুকাশেঙ্কো। তবে যুদ্ধবিমান পাঠিয়ে বিমানটিকে জোর করে নামিয়ে আনার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। এই গোটা প্রক্রিয়া আন্তর্জাতিক আইন মেনেই করা হয়েছে। আন্তর্জাতিক মঞ্চের নিন্দার মুখে পালটা সুর চড়িয়ে লুকাশেঙ্কো বলেন, “দেশের বাইরে এবং ভিতরে আমাদের শত্রুরা বিভিন্নভাবে আমাদের উপর আঘাত হানার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবার হামলার পদ্ধতি পালটেছে তারা। যা করতে গিয়ে সব সীমাই অতিক্রম করে যাচ্ছে তারা। উপস্থিত বুদ্ধি ও নৈতিক বোধও হারিয়ে ফেলেছে তারা।” তিনি আরও দাবি করেন, বেলারুশে অভ্যুত্থানের ষড়যন্ত্র রচনা করছিলেন সাংবাদিক রোমান প্রোতেসেভিচ। সব মিলিয়ে চাপের মুখে কিছুতেই যে মাথা নত করবেন না রাশিয়ার সমর্থন প্রাপ্ত লুকাশেঙ্কো তা স্পষ্ট।

উল্লেখ্য, গত রবিবার সমাজকর্মী তথা সরকার বিরোধী সাংবাদিক রোমান প্রোতেসেভিচকে গ্রেপ্তার করতে লিথুয়ানিয়ার উদ্দেশে পাড়ি দেওয়া ‘রায়ানএয়ার’-এর একটি বিমানের গতিপথ ঘুরিয়ে রাজধানী মিনস্কে নামতে বাধ্য করে বেলারুশ (Belarus)। দেশটির সরকারি সংবাদমাধ্যম দাবি করে, বোমাতঙ্কের কারণে উড়োজাহাজটির গতিপথ ঘুরিয়ে সেটিকে জরুরি অবতরণ করানো হয়। যদিও তল্লাশি শেষে কোনও বোমা তাতে পাওয়া যায়নি। প্রায় পাঁচ ঘণ্টা পর বিমানটিকে গন্তব্যের উদ্দেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়। তারপর থেকেই ইউরোপ ও আমেরিকা-সহ আন্তর্জাতিক মহলের তীব্র নিন্দার মুখে পড়েছেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। তবে তাঁর পাশে দাঁড়িয়েছে রাশিয়া। এদিকে, পূর্ব ইউরোপের দেশটির বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। সেই পদক্ষেপকে সমর্থন জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

[আরও পড়ুন: নৌকায় চেপেও হল না শেষরক্ষা, অ্যান্টিগা থেকে কিউবা যাওয়ার পথে গ্রেপ্তার মেহুল চোকসি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement