১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিমান বিধ্বংসী মিসাইল থেকে গ্রেনেড লঞ্চার, ইউক্রেনকে আরও হাতিয়ার দিচ্ছে আমেরিকা

Published by: Monishankar Choudhury |    Posted: March 17, 2022 9:14 am|    Updated: March 17, 2022 9:14 am

Biden announces more weapons for Ukraine | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনে লাগাতার বোমাবর্ষণ করছে রাশিয়া (Russia)। রাজধানী কিয়েভ, খারকোভ, মারিওপোল, ইরপিন-সহ দেশটির বহু শহর বিধ্বস্ত। তবুও মরণপণ লড়াই চালাচ্ছে প্রাক্তন সোভিয়েত দেশটি। এহেন পরিস্থিতিতে ইউক্রেনকে কোটি কোটি টাকার অত্যাধুনিক হাতিয়ার দেওয়ার কথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

[আরও পড়ুন: আন্তর্জাতিক আদালতে ধাক্কা খেল রাশিয়া, পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ তকমা বাইডেনের]

বুধবার হোয়াইট হাউসে এক বিবৃতিতে বাইডেন জানান, ইউক্রেনকে আরও ৮০০ মিলিয়ন ডলার মূল্যের অস্ত্র দেবে আমেরিকা। প্রায় ৮০ কোটি ডলারের এই প্যাকজের মধ্যে থাকছে ৮০০টি বিমান বিধ্বংসী অ্যান্টি-এয়ারক্রাফ্ট সিস্টেম, ৯ হাজার বর্মভেদী অস্ত্র, ৭ হাজার শট গান ও গ্রেনেড লঞ্চার ও ড্রোন। বলে রাখা ভাল, রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই কিয়েভের হাতে অস্ত্র তুলে দিচ্ছে আমেরিকা, ব্রিটেন, জার্মানি, পোল্যান্ড ও লিথুয়ানিয়র মতো দেশগুলি। বিশেষ করে প্রচুর ‘জেভলিন’ অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল এসেছে ইউক্রেনীয় ফৌজের হাতে। আর এর ফলে বিপাকে পড়েছে রুশ ট্যাঙ্ক, সাঁজোয়া সৈন্যবাহী গাড়ি ও অ্যাটাক হেলিকপ্টারগুলি।

টানা ২২ দিন যুদ্ধ চালিয়েও ইউক্রেন (Ukraine) দখল করতে পারেনি রাশিয়া। কিয়েভ-সহ একাধিক শহরের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে রুশ বাহিনী। সেই খতিয়ান তুলে ধরেছে ইউক্রেন-ই। আবার তাদের প্রত্যাঘাতে ধরাশায়ী হয়েছে রুশ সেনাও। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক টুইটারে জানিয়েছে, ইতিমধ্যে সাড়ে ১৩ হাজার রুশ সেনা বেঘোরে প্রাণ হারিয়েছে। ধ্বংস হয়েছে ১২৭৯টি সাঁজোয়া গাড়ি. ৪০৪টি ট্যাঙ্ক। এমনকী, জেলেনস্কির কড়া নজর এড়াতে পারেনি রাশিয়ার যুদ্ধবিমানও। ইউক্রেনের দাবি, ইতিমধ্যে রাশিয়ার ৮১টি যুদ্ধবিমান, ৯৫টি কপ্টার নষ্ট করা হয়েছে। একইসঙ্গে নষ্ট হয়েছে রুশ মিসাইল-সহ একাধিক সমরাস্ত্রও। তার পরেও রুশ হানার বিরাম নেই।

উল্লেখ্য, ইউক্রেনকে অস্ত্র দিলে তা যুদ্ধের সামিল মণে করা হবে বলে হুমকি দিয়েছে রাশিয়া। সম্প্রতি মার্কিন অস্ত্রবোঝাই গাড়িতে হামলা চালানোর হুমকি দিয়েছে মস্কো। ২০১৪ সালে ক্রিমিয়া দখলের পর থেকেই রাশিয়ার বিরুদ্ধে কিয়েভকে অস্ত্রের জোগান দিচ্ছে ওয়াশিংটন। সবমিলিয়ে এখনও পর্যন্ত ইউক্রেনের হাতে প্রায় ১২০ কোটি মার্কিন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম তুলে দিয়েছে আমেরিকা। ফলে গোড়া থেকেই খড়্গহস্ত মস্কো। শনিবার মস্কো থেকে রুশ ডেপুটি ফরেন মিনিস্টার সের্গেই রিয়াবকোভ স্পষ্ট ভাষায় জানান, ইউক্রেনে আসা অস্ত্রবোঝাই কনভয়ে হামলা চালাতে পারে রাশিয়া। এই বিষয়ে আমরা আমেরিকাকে সতর্ক করা হচ্ছে।

[আরও পড়ুন: পুতিন কি ক্যানসারে আক্রান্ত? যুদ্ধের আবহে রুশ প্রেসিডেন্টকে ঘিরে বাড়ছে গুঞ্জন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে