১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুতিন কি ক্যানসারে আক্রান্ত? যুদ্ধের আবহে রুশ প্রেসিডেন্টকে ঘিরে বাড়ছে গুঞ্জন

Published by: Biswadip Dey |    Posted: March 16, 2022 9:44 am|    Updated: March 16, 2022 9:44 am

Vladimir Putin could be under steroid side effects from cancer treatment। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুশ (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) কি ক্যানসারের (Cancer) মতো কোনও মারণরোগে আক্রান্ত? ক্রমেই মাথাচাড়া দিচ্ছে এমন গুঞ্জন। মনে করা হচ্ছে, হয়তো বা স্মৃতিভ্রংশ জাতীয় অসুখেও ভুগছেন তিনি। তেমনই লক্ষণ নাকি দেখা যাচ্ছে পুতিনের ব্যবহারে? পাঁচ দেশের গোয়েন্দা জোট ‘ফাইভ আইজ’ এমনটাই মনে করছে বলে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম দাবি করেছে। স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ছড়াচ্ছে এই আশঙ্কাকে ঘিরে।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, ব্রিটেন ও আমেরিকা- এই পাঁচটি দেশের গোয়েন্দাদের জোট ‘ফাইভ আইজ’। সেই জোটের দাবি, পুতিনের সাম্প্রতিক ফুটেজ থেকে মনে হচ্ছে, তাঁর শরীরে একটা ফোলা ভাব রয়েছে। এমনকী, কিছুটা অস্বাভাবিক আচরণ তাঁকে করতে দেখা যাচ্ছে। এমনকী, গত পাঁচ বছরের তুলনায় তাঁর সিদ্ধান্তেও বদল দেখা যাচ্ছে। সব মিলিয়ে কিছুটা অসংলগ্ন রুশ প্রেসিডেন্টের আচরণ। দাবি, ক্যানসার জাতীয় কোনও গুরুতর অসুখে ভুগছেন পুতিন। ভুগছেন ডিমেনশিয়া অর্থাৎ স্মৃতিভ্রংশের অসুখে। আর সেই কারণেই তাঁকে নানা ধরনের স্টেরয়েড নিতে হচ্ছে। এর পার্শ্বপ্রতিক্রিয়াতেই নানা সমস্যা দেখা যাচ্ছে। এমনকী, এই অসুস্থতার কারণেই শেষ পর্যন্ত ইউক্রেনে হামলার সিদ্ধান্ত নিয়েছেন পুতিন, এমনও দাবি ওই গোয়েন্দা সংস্থার।

[আরও পড়ুন: বিছানায় দম্পতির দেহ, পাশে বিষের শিশি, জোড়ামৃত্যুর ঘটনায় তীব্র চাঞ্চল্য মেদিনীপুর]

এর আগে একই ধরনের দাবি করতে দেখা গিয়েছিল ব্রিটিশ বিদেশ সচিব লর্ড ডেভিড ওয়েনকেও। তিনি বলেছিলেন, ”আমার মনে হচ্ছে ওঁর রোগ প্রতিরোধ ক্ষমতায় সমস্যা হচ্ছে। হয় ওঁকে কোনও ধরনের স্টেরয়েড দেওয়া হচ্ছে কোনও রোগের চিকিৎসা হিসেবে। অথবা বডি লিফটিং কিংবা ওয়েট লিফটিংয়ের জন্যও স্টেরয়েড দেওয়া হতে পারে।” তিনি দাবি করেছিলেন, এই ধরনের স্টেরয়েড থেকেই কোনও মানুষের আক্রমণাত্মক আচরণ বেড়ে যেতে পারে। বিবিসি সূত্রে তেমনটাই জানা গিয়েছিল। সেই একই ধরনের দাবি এবার করতে দেখা গিয়েছে ‘ফাইভ আইজ’কেও।

তবে এখনও পর্যন্ত এই ধরনের দাবি রুশ সংবাদমাধ্যমগুলিকে করতে দেখা যায়নি। সরকারি মাধ্যমগুলিও নীরব। তাই আপাতত পুতিনকে ঘিরে এই জল্পনা কেবল জল্পনার স্তরেই রয়ে গিয়েছে।

[আরও পড়ুন: ‘দেখব, আইপিএল খেলতে কে যায়’, ওয়াঘার ওপার থেকে হঠাৎ হুমকি রামিজ রাজার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে