১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘যুদ্ধ থামান’, রাষ্ট্রসংঘে রাশিয়া ও ইউক্রেনের কাছে ফের আবেদন ভারতের

Published by: Monishankar Choudhury |    Posted: March 15, 2022 9:38 am|    Updated: March 15, 2022 9:38 am

India seeks caseation of hostilities in Ukraine | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের রাষ্ট্রসংঘে শান্তির বার্তা দিল ভারত (India)। সোমবার নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়া ও ইউক্রেনের (Ukraine) কাছে যুদ্ধ থামানোর আরজি জানাল নয়াদিল্লি। সংঘাত নয়, কূটনীতির মঞ্চে আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে বলে মত দেন রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের সহকারী রাষ্ট্রদূত আর রবীন্দ্র।

[আরও পড়ুন: নিষেধাজ্ঞা নিয়ে সুর নরম আমেরিকার, মহাকাশে রাশিয়ার সঙ্গ ছাড়তে নারাজ নাসা]

এদিন নিরাপত্তা পরিষদের বৈঠকে রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের সহকারী রাষ্ট্রদূত আর রবীন্দ্র বলেন, “দুই পক্ষের কাছেই বারবার সংঘর্ষবিরতির আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংঘাত থামাতে আলোচনা ও কূটনীতির কোনও বিকল্প নেই। ভারতীয়দের উদ্ধারে সহায়তা করার জন্য আমি সমস্ত সহযোগী দেশগুলিকে ধন্যবাদ জানাই। আমরা দুই পক্ষের কাছেই সরাসরি আলোচনায় বসার আবেদন জানাচ্ছি।” তিনি আরও জানান, সংঘাত থামাতে কিয়েভ ও মস্কো দুই পক্ষের সঙ্গেই যোগাযোগ রাখছে ভারত। আন্তর্জাতিক মঞ্চে আবারও ভারতকে একটি দায়িত্বশীল সার্বভৌম দেশ হিসেবে তুলে ধরে রবীন্দ্র বলেন, “রাষ্ট্রসংঘের নিয়মাবলিকে সম্মান জানানো উচিত বলেই বারবার অবস্থান স্পষ্ট করেছে ভারত। সবার উচিত আন্তর্জাতিক আইন মেনে একটি রাষ্ট্রের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতাকে সম্মান করা।”

এদিকে, নিরাপত্তা পরিষদের বৈঠকে আবারও রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনল ইউক্রেন। এদিন মস্কোর বিরুদ্ধে অত্যন্ত কড়া ভাষায় তোপ দাগেন রাষ্ট্রসংঘে নিযুক্ত ইউক্রেনের স্থায়ী প্রতিনিধি সের্গেই কিসলিৎসয়া। তিনি বলেন, “ইউক্রেনে যুদ্ধাপরাধে জড়িত রুশ সেনা। ৮০ বছর আগে নাৎসি বাহিনীর সঙ্গে তাদের কোনও ফারাক নেই।” তবে সমস্ত অভিযোগ খণ্ডন করেছে মস্কো। পালটা তাদের দাবি, ইউক্রেনে দাপট বাড়ছে নব্য নাৎসিদের। তাদের কাবু করতে অভিযান চলছে।

উল্লেখ্য, সাম্প্রতিক কালে ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভোট দেয়নি ভারত। মার্কিন চাপ সত্বেও এখনও পর্যন্ত নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে নয়াদিল্লি। ইউক্রেনের উপরে রাশিয়া ঝাঁপিয়ে পড়ার পর থেকেই প্রশ্ন উঠেছিল ভারত শেষ পর্যন্ত কার দিকে থাকবে? রাশিয়া নাকি আমেরিকা? কিন্তু কৌশলগত ভাবে কার্যত ভারসাম্যই রক্ষা করে ভোট দেয়নি ভারত। তবে এই সিদ্ধান্তে আখেরে লাভবানই হয়েছে রাশিয়া। এইভাবে পরোক্ষে ‘বন্ধু’র কাঁধেই হাত রাখার বার্তা দিয়েছে ভারত।

[আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন চতুর্থ দফা বৈঠকে ‘সাময়িক বিরতি’, এখনও অধরা রফাসূত্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে