১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

শপথগ্রহণের পরই ট্রাম্পের বহু সিদ্ধান্ত বাতিল করলেন বিডেন, উঠল মুসলিমদের উপর নিষেধাজ্ঞাও

Published by: Paramita Paul |    Posted: January 21, 2021 1:25 pm|    Updated: January 21, 2021 1:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বলেছিলেন, ‘অনেক ক্ষত উপশম করা বাকি।’ অনেক কাজ বাকি। তাই শপথ গ্রহণের পর এক মিনিটও সময় নষ্ট করলেন না আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বিডেন (Joe Biden)। ভারতীয় সময় বৃহস্পতিবার মাঝ রাতেই ১৫টি অধ্যাদেশে (Ordinance) স্বাক্ষর করলেন তিনি। রদ করলেন প্রাক্তন প্রেসিডেন্টের একাধিক সিদ্ধান্ত। এর মধ্যে রয়েছে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত। রদ হল সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে মার্কিন মুলুকে প্রবেশের নিষেধাজ্ঞাও।

প্রথমেই কোভিড পরিস্থিতি সামাল দিতে পদক্ষেপ করলে বিডেন। অর্ডিন্যান্স জারি করে জানালেন, ফেডারেল অফিসে মাস্ক পরা বাধ্যতামূলক। ট্রাম্পের আমলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যপদ থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছিল আমেরিকা। এবার সেই সিদ্ধান্ত বাতিল করার প্রক্রিয়া শুরু হল বিডেনের আমলে। একইভাবে প্যারিস জলবায়ু চুক্তিতে (Paris Agreement on Climate) ফিরতে চাইছে আমেরিকা। সেই প্রক্রিয়া এদিন ভারতীয় সময় বৃহস্পতিবার মাঝরাত থেকে শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন : ‘অনেক ক্ষতের মেরামত প্রয়োজন’, আমেরিকায় নয়া ইতিহাস গড়ার শপথ জো বিডেনের]

অবৈধ অভিবাসন রুখতে মেক্সিকো সীমান্তে পাঁচিল দেওয়ার প্রক্রিয়া শুরু করেছিলেন রিপাবলিকান ট্রাম্প। ডেমোক্র্যাট প্রেসিডেন্টের আমল সূচনার দিনেই স্থগিত হয়ে গেল সেই প্রক্রিয়াও। কানাডার তৈলক্ষেত্র থেকে তরল বিটুমেন আনার জন্য কিস্টোন পাইপলাইন নির্মাণের সিদ্ধান্ত স্থগিতের কথা। এর জেরে আমেরিকা-কানাডা সম্পর্কে কিছুটা টানাপড়েন তৈরি হতে পারে বলে কূটনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা।সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল মুসলিমদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল বিডেন প্রশাসন। সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে মার্কিন মুলুকে প্রবেশের নিষেধাজ্ঞাওর উপর স্থগিতাদেশ দেওয়া হল। উল্লে্খ্য, ইরান, ইরাক, সোমালিয়া, সিরিয়া, সুদান, লিবিয়া এবং ইয়েমেনের নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশের উপর নিষেধাজ্ঞাও জারি করেন ট্রাম্প। যা নিয়ে তীব্র বিতর্কও দেখা দিয়েছিল। 

উল্লেখ্য, শপথগ্রহণের পর আর এক মুহূর্তও নষ্ট করেননি বিডেন। সাংবাদিকদের সামনেই ওভাল অফিসে বসে অধ্যাদেশে স্বাক্ষর করেন তিনি। এ প্রসঙ্গে সদ্য নির্বাচিন মার্কিন প্রেসিডেন্ট বলেন, “নষ্ট করার মতো সময় নেই। তাই আজই এই অর্ডিন্যান্সে স্বাক্ষর করলাম। তবে এটা সবে শুরু। আগামী দিনে আরও কিছু অধ্যাদেশে স্বাক্ষর করব।”

[আরও পড়ুন : হোয়াইট হাউস ছাড়ার আগে নিজেকে ‘ক্ষমা’ করলেন না ট্রাম্প, খোলা আইনি পদক্ষেপের পথ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement