BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৪৫ বছরের সম্পর্কে ইতি, মাইক্রোসফটকে ‘বিদায়’ জানালেন বিল গেটস

Published by: Sucheta Sengupta |    Posted: March 14, 2020 10:20 am|    Updated: March 16, 2020 9:35 am

Bill Gates leaves Mircosoft to do more work as philanthropist

বিল গেটস

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাড়ে চার দশকের কাজ থেকে আপাতত ‘বিদায়’। নিজের তৈরি প্রতিষ্ঠান মাইক্রোসফট ছাড়ছেন মার্কিন ধনকুবের বিল গেটস। শুক্রবারই সংস্থার পক্ষ থেকে এই খবর ঘোষণা করা হয়েছে। আপাতত মানবকল্যাণে নিজের তৈরি আরেকটি প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কাজেই মন দেবেন তিনি।

কম্পিউটার বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিল গেটসের অবদান বিশ্বজুড়ে সমাদৃত। ১৯৭৫ সালে সতীর্থ পল অ্যালেনের সঙ্গে জোট বেঁধে গেটস তৈরি করেন মাইক্রোসফট সংস্থা। নানা ওঠাপড়ার মধ্যে দিয়ে গিয়েও এতগুলো বছরের অক্লান্ত পরিশ্রমে কম্পিউটার প্রযুক্তিকে আমজনতার হাতের মুঠোয় এনে দিয়েছে এই সংস্থা। মাইক্রোসফটের হাত ধরেই পার্সোনাল কম্পিউটার পৌঁছে গিয়েছে ঘরে ঘরে। ২০০০ সাল পর্যন্ত বিল গেটস নিজেই মাইক্রোসফটের সিইও পদে ছিলেন। তারপর দায়িত্ব ছেড়ে সংস্থার বোর্ড সদস্য হিসেবে কাজ করেছেন। মাত্র ৩১ বছর বয়সেই তিনি সম্পূর্ণ নিজের চেষ্টায় বিশ্বের কোটিপতির তালিকায় নিজের নাম লেখান। ২০১৪ সালে ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা বসেন মাইক্রোসফটের সিইও পদে।

[আরও পড়ুন: ‘ভুয়ো খবর’, করোনা পরীক্ষায় পাশের পর বললেন ব্রাজিলের প্রেসিডেন্ট]

মাইক্রোসফটে থাকাকালীনই, ২০০৪ সালে সমাজকল্যাণ মূলক কাজের উদ্দেশে স্ত্রীর সঙ্গে গড়ে তোলেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। তিনি বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিদের মধ্যে এধরনের কাজে অগ্রসর হয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন। আপাতত সেই কাজেই মন দেবেন বলে জানিয়েছেন বিল গেটস। বিশ্বে সাম্প্রতিক করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বেড়েছে তাঁর। এর পরিপ্রেক্ষিতেই বিশ্বের স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে আরও জোর দিতে চায় তাঁর সেবা প্রতিষ্ঠান। জানা গিয়েছে, জলবায়ু পরিবর্তন এবং শিক্ষা নিয়েও কাজে জোর দেওয়া হবে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তরফে।

bill-and-melinda-gates
স্ত্রী মেলিন্ডার সঙ্গে বিল গেটস

[আরও পড়ুন: করোনায় ইরানে মৃত্যুমিছিল অব্যাহত, খোঁড়া হচ্ছে বিশাল আকৃতির গণকবর!]

বিদায়ী ভাষণে বিল গেটস বলেন, “মাইক্রোসফট আমার কর্মজীবনের একটা বড় অংশ। আমি এর জন্য গর্বিত। সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন হলেও, আশা করি আমাদের বন্ধুত্ব, সহযোগিতা অটুট থাকবে। বিশ্বের অনেক কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করেছি। ভবিষ্যতেও তা করব।” বর্তমান সিইও সত্য নাদেলা তাঁকে বিদায় জানাতে গিয়ে বলেছেন, “বিল গেটসের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা দারুণ। বিভিন্ন সময়ে ওনার পরামর্শ পেয়েছি। আশা করি, ভবিষ্যতেও তিনি গুরুত্বপূর্ণ পরামর্শ দেবেন।”

bill-gates-satya-nadella
মাইক্রোসফটের প্রাক্তন ও বর্তমান সিইও

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে