BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিপ্লবের ‘বিজেপির বিস্তার’ মন্তব্যে আপত্তি জানাল নেপাল, কড়া প্রতিক্রিয়া শ্রীলঙ্কারও

Published by: Abhisek Rakshit |    Posted: February 17, 2021 8:02 pm|    Updated: February 17, 2021 8:02 pm

BJP govts in Nepal, Sri Lanka? Here’s how India’s neighbouring countries have responded | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ক্ষমতায় বিজেপির সরকার। এরপর শ্রীলঙ্কা (Sri Lanka) এবং নেপাল (Nepal) দুই পড়শি দেশেও সরকার গড়বে বিজেপি! সেদেশেও ছড়িয়ে পড়বে তাঁদের পার্টি। আর পুরো পরিকল্পনাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) মস্তিকপ্রসূত। কয়েকদিন আগে এমন মন্তব্য করেই শিরোনামে উঠে এসেছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব (Biplab Deb)। এবার তাঁর সেই মন্তব্যের পালটা দিল ভারতের দুই পড়শি দেশ। শ্রীলঙ্কা যেমন সাফ জানিয়েছে, তাঁদের দেশের সংবিধানে এমন কোনও আইন নেই। অন্যদিকে, এই মন্তব্যে রীতিমতো ক্ষুব্ধ নেপাল। ভারতীয় বিদেশমন্ত্রকের কাছ থেকে এর ব্যাখ্যাও চেয়েছে কাঠমান্ডু।

বিপ্লব দেবের মন্তব্য প্রসঙ্গে প্রশ্ন করা হলে শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের চেয়ারম্যান নিমল পুঞ্চিহেওয়া জানান, কোনও পরিস্থিতিতেই বিদেশি কোনও দেশের রাজনৈতিক দল এদেশে তৈরি করা যাবে না। তাঁর কথায়, “শ্রীলঙ্কার যে কোনও রাজনৈতিক দল বিদেশি কোনও পার্টি বা দলের সঙ্গে যোগাযোগ রাখতেই পারে। কিন্তু নির্বাচনের আইন অনুযায়ী, বিদেশি দলগুলি এখানে এসে কোনওভাবেই নির্বাচনে অংশ নিতে পারে না।” এদিকে, নেপালও এই ঘটনায় প্রচণ্ড ক্ষুব্ধ। কাঠমাণ্ডু পোস্টে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ইতিমধ্যে ভারতে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত নিলাম্বর আচার্য ভারতীয় বিদেশমন্ত্রকের আধিকারিক অরিন্দম বাগচীকে ফোন করেছেন এবং বিপ্লব দেবের এই মন্তব্যের ব্যাখ্যা চেয়েছেন।

[আরও পড়ুন: কৃষকদের সমর্থন করে ভুল করেছেন দিশা রবি! কেন এমন বললেন কানহাইয়া?]

উল্লেখ্য, গত শনিবার ত্রিপুরার রাজধানী আগরতলায় দলের একটি সাংগঠনিক কর্মসূচিতে বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। সেখানে তিনি বলেন, “শুধু নিজেদের দেশে নয়। পড়শি রাষ্ট্রগুলিতে ছড়িয়ে পড়ার পরিকল্পনা রয়েছে দলের। নেপাল ও শ্রীলঙ্কায় সরকার গঠন করার নকশা তৈরি করেছে বিজেপি।” কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির চাণক্যর সাংগঠনিক ক্ষমতার প্রশংসা করে ত্রিপুরার (Tripura) মুখ্যমন্ত্রী আরও বলেন, “স্টেট গেস্ট হাউসে ২০১৮ সালে আমরা আলোচনা করছিলাম। সেই সময় বিজেপির উত্তর-পূর্ব জোনের পর্যবেক্ষক অজয় জামওয়াল বলেছিলেন, অমিত শাহ বলেছেন দেশের সব রাজ্যে বিজেপি প্রতিষ্ঠা পেয়ে গিয়েছে। এবার নেপাল ও শ্রীলঙ্কায় দলের বিস্তার ঘটাতে হবে। সেখানে নির্বাচন জিতে সরকার গড়তে হবে।”

[আরও পড়ুন: নিশানায় করোনা ভ্যাকসিন, ফাইজারের তথ্যভাণ্ডারে হানা উত্তর কোরিয়ার হ্যাকারদের!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে