BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এশীয় আমেরিকানদের হত্যায় উত্তাল মার্কিন মুলুক, জাতিবিদ্বেষের বিরুদ্ধে বার্তা বাইডেনের

Published by: Monishankar Choudhury |    Posted: March 22, 2021 10:30 am|    Updated: March 22, 2021 10:30 am

'Blunt' Joe Biden says US facing issues with racism, xenophobia and nativism | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশীয় আমেরিকানদের উপর হামলার ঘটনার প্রতিবাদে উত্তাল মার্কিন মুলুক। গত সপ্তাহে জর্জিয়ার আটলান্টায় তিনটি ম্যাসাজ পার্লার তথা স্পা-য়ে আটজনকে গুলি করে খুন করেছে ২১ বছরের শ্বেতাঙ্গ যুবক রবার্ট এ লং। তার মধ্যে ছয়জন ছিলেন এশীয়। এবার সেই বিষয়ে অত্যন্ত কড়া ভাষায় জাতিবিদ্বেষ বিরোধী বয়ান দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)।

[আরও পড়ুন: মুখ পুড়ল মোদি সরকারের! ভারতে সংখ্যালঘুদের মানবাধিকার নিয়ে সরব মার্কিন প্রতিরক্ষা সচিব]

জর্জিয়ার এশীয় আমেরিকান সম্প্রদায়ের শোকগ্রস্ত, ক্ষুব্ধ ও উদ্বিগ্ন প্রতিনিধিদের সঙ্গে কথা বলার পরে রবিবার এই বিষয়ে বক্তব্য রাখেন বাইডেন। তিনি বলেন, “আমেরিকায় জাতিবিদ্বেষ, বিজাতীয় ভীতি ও প্রাদেশিকতার মতো সমস্যা রয়েছে। শ্বেতাঙ্গ আধিপত্যবাদ, জাতিবিদ্বেষের মতো বিষে জর্জরিত আমেরিকা। তবে এদেশে ঘৃণার কোনও জায়গা নেই। গোটা বিশ্বের কোথাও বিদ্বেষকে জায়গা দেওয়া উচিত নয়। এর বিরুদ্ধে আমাদের একসঙ্গে লড়াই করতে হবে। জাতিবিদ্বেষ রুখতে আইনের পাশাপাশি নিজের হৃদয় পরিবর্তন করতে হবে আমাদের।” তিনি আরও বলেন, “গোটা বিশ্বে যে কোনই প্রকারের বিদ্বেষমূলক কাজের বিরুদ্ধে সরব হবে তাঁর প্রশাসন। রোহিঙ্গাদের উপর চলা নিপীড়নের বিষয়টিও সংশ্লিষ্ঠ জায়গায় তোলা হবে।” এদিন, আমেরিকায় জাতিবিদ্বেষ নিয়ে বয়ান দেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও। তিনি বলেন, “জাতিবিদ্বেষ, বর্ণবিদ্বেষ, বিজাতীয় ভীতি আমেরিকায় বাস্তব।”

উল্লেখ্য, গত সপ্তাহে আটলান্টার তিনটি ম্যাসাজ পার্লার তথা স্পা-য়ে হামলা চালায় ২১ বছরের শ্বেতাঙ্গ যুবক রবার্ট এ লং। নির্বিচারে গুলি চালিয়ে আটজনকে হত্যা করে সে। মৃতদের মধ্যে ছয়জনই এশীয় আমেরিকান। এদিকে, হামলার কারণ হিসেবে অর্থনৈতিক উদ্বেগ ও যৌন আসক্তিকে কারণ হিসেবে চালানোর চেষ্টা করছেন তদন্তকারীরা। তবে অনেকেই তাঁর প্রতিবাদ করেন। বলা হয়, ঘটনাটি তার চেয়েও কিছু বেশি। নিহতদের মধ্যে ছ’জনই এশীয় আমেরিকান মহিলা। অনেকেই এই বলে সরব হন যে, এর পিছনে রয়েছে এশীয় আমেরিকান ও মহিলাদের প্রতি ঘৃণা।

[আরও পড়ুন: নতুন আইফোনের বাক্সে নেই চার্জার, প্রায় সাড়ে ১৪ কোটি টাকা জরিমানা অ্যাপেলকে ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement