১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মুখ পুড়ল মোদি সরকারের! ভারতে সংখ্যালঘুদের মানবাধিকার নিয়ে সরব মার্কিন প্রতিরক্ষা সচিব

Published by: Paramita Paul |    Posted: March 21, 2021 12:23 pm|    Updated: March 21, 2021 12:58 pm

Raised human rights issues, says US defence secretary | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সংখ্যালঘুদের অধিকার নিয়ে এর আগেও সোচ্চার হয়েছে আমেরিকা। দেশে ভারতের বাসিন্দাদের গণতান্ত্রিক অধিকারও খর্ব হচ্ছে বলে রিপোর্ট প্রকাশ করেছে মার্কিন হাউজও। এবার মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন সফরেও উঠল সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার প্রসঙ্গও।

ভারত সফরে এসেছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। শনিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে দফায় দফায় বৈঠক হয় তাঁর। আলোচনা হয় প্রতিরক্ষা সংক্রান্ত দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও। এর পর সাংবাদিক বৈঠকে এক প্রশ্নের জবাবে লয়েড জানান, আলোচনাচক্রে ভারতের সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার নিয়েও সরব হয়েছেন তিনি। তাঁর কথায়, অংশীদার যদিও তাঁর এই দাবি ভারতের তরফে খারিজ করা হয়েছে। সূত্রের খবর, ভারতের তরফে জানানো হয়েছে, এটা দেশের অভ্যন্তরীণ বিষয়। এ বিষয়ে ভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে কথা বলার কোনও প্রশ্নই নেই।

[আরও পড়ুন : তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, সুনামির আশঙ্কায় বন্ধ পারমাণবিক কেন্দ্র]

শুক্রবার  তিনদিনের সফরে ভারত পৌঁছন মার্কিন প্রতিরক্ষা সচিব। বিশ্লেষকদের মতে, মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের তিনদিনের ভারত সফরে গুরুত্ব পেতে পারে মূলত দু’টি বিষয়। প্রথমত, পূর্ব লাদাখ সীমান্তে ভারত-চিন সামরিক সংঘর্ষ। এবং দ্বিতীয়ত, রাশিয়ার থেকে এস ৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম কেনা। জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম কোনও মার্কিন ক্যাবিনেট সদস্য ভারত সফরে এলেন। কোয়াড শীর্ষবৈঠকের পর জাপান এবং দক্ষিণ কোরিয়া সফর করেছেন লয়েড। তারপর এলেন ভারতে। চিনা আগ্রাসন, সন্ত্রাসবাদের বিপদ এবং দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা নিয়ে লয়েড নয়াদিল্লির সঙ্গে কথা বলবেন। চিন বা অন্য কোনও আগ্রাসী শক্তির মোকাবিলায় কৌশল তৈরি এবং সমঝোতা বৃদ্ধিই লক্ষ্য। কারণ, ইন্দো-প্যাসিফিক অঞ্চল এবং দক্ষিণ এশিয়ায় চিনের আগ্রাসী এবং একগুঁয়ে মনোভাব উদ্বেগ বাড়াচ্ছে হোয়াইট হাউসের।

[আরও পড়ুন : চিনের টিকা নেওয়ার দু’দিনের মধ্যেই করোনা আক্রান্ত পাক প্রধানমন্ত্রী ইমরান খান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে